মজিলা ফায়ারফক্সের সহযোগী সিম্ফনি ও জিপি

0

অবশেষে বাংলাদেশের বাজারে এলো মজিলা ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের স্বল্পমূল্যের স্মার্টফোন। দেশে এই স্মার্টফোন বাজারজাতকরণে জন্য মজিলার সাথে সহযোগী হিসেবে রয়েছে গ্রামীণফোন। এবং ডিভাইস পার্টনার হিসেবে রয়েছে স্মিফনি। সিম্ফনি গো ফক্স এফ১৫ মডেলের এই স্মার্টফোন মঙ্গলবার রাজধানীর হোটেল ওযেস্টিনে অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন করা হয়।

গ্রামীনফোণ আয়োজিত এ অনুষ্ঠানে জানানো হয়, ফোনটির দাম চার হাজার ৬৫০ টাকা। যা ৬০ ডলারের সমপরিমাণ। এতে গ্রামীণফোনের সিম ব্যবহার করলে বন্ধু প্যাকেজে প্রতিদিন ২০ এমবি করে ইন্টারনেট ফ্রি পাওয়া যাবে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে হ্যান্ডসেটটি পাওয়া যাবে পওয়া যাবে বলে জানাযায়। গ্রামীণফোনের ওয়েবসাইট ও কাস্টমার কেয়ার সেন্টারে ১৭ সেপ্টেম্বর থেকে নেয়া হবে অগ্রিম বুকিং ।

অনুষ্ঠানে মজিলার সিটিও ড. আন্দ্রেয়াস গাল বলেন, এশিয়াতে আরও বেশি ব্যবহারকারীর কাছে ফায়ারফক্স ওএস ফোন পৌছে দিতে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। ফায়ারফক্স ওএস এর ক্ষেত্রে মোজিলার মিশন ‘অনলাইনে উন্মুক্ত, উদ্ভাবন এবং সুযোগের প্রসার’ এবং টেলিনরের ‘সবার জন্য ইন্টারনেট ’ কৌশল উভয়ই বেশ কাছাকাছি।

তিনি জানান, মোজিলা সম্প্রতি ফায়ারফক্স ওএস এর ত্রুটি দুর করে নতুন এক নকশা চালু করেছে। এর বৈশিষ্ট্য হচ্ছে ফায়ারফক্স নাইটলিতে একটি পরিপূর্ণ ডেলেলপমেন্ট আইডিই যার মাধ্যমে ডেভেলপরার গণ খুব সহজেই ওয়েব অ্যাপ তৈরি করতে পারবেন।

গ্রামীণফোনের সিইও বিবেক সুদ বলেন,সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করার অংশ হিসাবে আমরা স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আরো উপভোগ্য করতে এবং স্থানীয় কনটেন্ট তৈরিতে উৎসাহ দিতে প্রয়াসী।

সিম্মোনির চেয়ারম্যান আমিনুর রশীদ জানান, ভারতের বাজারে ৩৩ ডলারে মজিলা ফায়ারফক্স হ্যান্ডসেটটি ২জি। বাংলাদেশে উম্মোচন করা হয়েছে ৩জি। তাই এর দাম বেশি পড়েছে।

তবে এর আগে মার্চে ঢাকায় এক অনুষ্ঠান শেষে টেলিনর ডিজিটালের চিফ স্টাটেজিক অফিসার অ্যান্ডার্স হ্যালিন বাংলাদেশের বাজারে মজিলার ২৫ ডলারে হ্যান্ডসেট বাজারজাত করার পরিকল্পনা কথা জানিয়েছিলেন।

স্মার্টফোনটির কনফিগারেশনে রয়েছে ১ গিগাহার্টজ সিঙ্গেল কোর প্রসেসর, ফায়ারফক্স ১.৪ অপারেটিং সিস্টেম, ৩.৫ ইঞ্চি টিএফটি এইচভিজিএ ডিসপ্লে, মেমোরিতে ৫১২ এমবি রম ও র‌্যাম,৩.২ এমপি রিয়ার ও ০.৩ এমপি ফ্রন্ট ক্যামেরা এবং ১৪৫০ এমপিএইএচ লিথিয়াম আয়ন ব্যাটারি রয়েছে। এ ছাড়া ওয়াই-ফাই, ব্লুট্রুথ, এফএমরেডিও এবং অন্যান্য সুবিধা আছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন