ঢাকায় সফটওয়্যার মুক্তি দিবস ২০ সেপ্টেম্বর

0

বাংলাদেশে মুক্ত প্রযুক্তির আন্দোলন অনেক আগে থেকেই হয়ে আসছে। মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ নিশ্চিত করা।

রিচার্ড স্টলম্যান নামের সফটওয়্যারের যাদুকর এক বদ্ধ উন্মাদ নিজের মোটা মাইনের চাকরি ছেড়ে দিয়ে শুরু করেছিলেন মানবতার জন্য সফটওয়্যার উন্মুক্ত করার কাজ – ‘প্রজেক্ট গ্নু (GNU)’। সেই ব্যক্তিগত পাগলামো মার্কা উদ্যোগটাই আজ পৌঁছে গেছে সামগ্রিক ”সফটওয়্যার মুক্তি”র আন্দোলনে। প্রতিষ্ঠা পেয়েছে ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন’ বা ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন (এফএসএফ)।

বাংলাদেশে এই আন্দোলনের কিছু ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এই আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরার লক্ষ্যে এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh) আগামী ২০ ও ২৩ সেপ্টেম্বর যথাক্রমে শনি ও মঙ্গলবার বাংলাদেশের উন্মুক্ত সফটওয়্যারপ্রেমী সবাইকে সাথে নিয়ে ঢাকার তিনটি স্থানে অবস্থানে মাধ্যমে ‘সফটওয়্যার মুক্তি দিবস – ২০১৪’ পালন করার পরিকল্পনা করেছে।

আগামি ২০সেপ্টেম্বর, সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে, বিকাল ৩:৩০মিনিট থেকে সন্ধ্যা ৬:৩০মিনিট পর্যন্ত বারিধারাস্থ ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-এ এবং ২৩ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বনানীস্থ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)’র ক্যাম্পাস-৪-এ সফটওয়্যার মুক্তি দিবস- ২০১৪ পালন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দের উদ্বোধনী ঘোষনার মধ্য দিয়ে শুরু হবে এ সফটওয়্যার মুক্তি দিবস। আয়োজনে ব্যবস্থা করা হয়েছে সফটওয়্যার মুক্তি আন্দোলন নিয়ে তথ্যভিত্তিক ভিডিও চিত্র প্রদর্শনী, বিভিন্ন মুক্ত সফটওয়্যারের কলা কৌশল প্রদর্শনী ও উপস্থাপনা এবং বিভিন্নধরনের প্রযুক্তি পণ্যে মুক্ত সফটওয়্যারের ব্যবহার ও মানোন্নয়ন বিষয়ক উপস্থাপনা। পাশপাশি থাকছে ‘জিএনইউ/লিনাক্স ইন্সটলেশন ও ব্যবহারিক সহায়তা সেবা’ বুথ যেখানে স্বেচ্ছাসেবকগণ আয়োজনে অংশগ্রহনকারীর পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং ইন্সটল পরবর্তী নিত্য প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। আয়োজনস্থলে থাকবে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর আইএসও পেনড্রাইভে বা পছন্দের মিডিয়াতে বিতরনের ব্যবস্থা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন