নিরাপত্তা বাড়াতে ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ আইক্লাউডে

0

হলিউড তারকাদের অন্তরঙ্গ নগ্ন ছবি প্রকাশ নিয়ে তোলপাড় কম হয়নি। অ্যাপলের মতো প্রতিষ্ঠানের ইন্টারনেটের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও কথা উঠেছে। তবে সেই ঘটনার মাস খানেক পড়ে টেক জায়ান্টটি ক্লাউড স্টোরেজ সার্ভিসটির নিরাপত্তা আরও বাড়ানোর কথা জানিয়েছে।

নতুন ব্যবস্থা হিসাবে আইক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা তথ্যের ক্ষেত্রেও ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ সেবা ব্যবহারের কথা জানিয়েছে অ্যাপল।

নতুন ব্যবস্থা অনুযায়ী ইউজারনেম ও পাসওয়ার্ড টাইপের পর ব্যবহারকারীদের অন্য একটি ডিভাইসে বা অ্যাপের মাধ্যমে চার ডিজিটের একটি ভেরিফিকেশন কোড দেবে অ্যাপল। কোডটি টাইপ করলেই ব্যবহারকারীরা সাইন ইন করতে পারবেন তাদের অ্যাকাউন্টে।

নতুন এ নিরাপত্তা ব্যবস্থার একটি গ্রাফিক্সও প্রকাশ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এ ছাড়া ব্যবহারকারীর ডিভাইস চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে অ্যাকাউন্টে প্রবেশের জন্য ১৪ ডিজিটের একটি গোপন কোড নম্বর ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল।

মাস খানেক আগে শতাধিক তারকার নগ্ন ছবি প্রকাশের হৈচৈয়ের মধ্যে প্রযুক্তিবিদরাও প্রশ্ন তুলেছিলেন আই ক্লাউডের নিরাপত্তা নিয়ে। তবে প্রাথমিক তদন্ত শেষে ব্যাবহারকারীদের আশ্বস্ত করে অ্যাপল জানায় তাদের দিক থেকে কোনো দুর্বলতা ছিল না।

এরপরও ব্যাবহারকারীদের গোপনীয়তাকে গুরুত্ব দিতে মাস না গড়াতেই নতুন ভাবে আই ক্লাউডের অ্যাকাউন্টের নিরাপত্তা ব্যবস্থা আপডেট করেছে অ্যাপল। এখন থেকে নতুন ডিভাইসের মাধ্যমে এ স্টোরেজের অ্যাকাউন্ট প্রবেশ করতে ব্যবহারকারীকে দুই স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা (টু স্টেপ ভেরিফিকেশন) পার হতে হবে।

এ ছাড়াও প্রতিবার ব্যাকআপ ডাউনলোড করার সময় স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর কাছে মেইল পাঠানোর সেবা চালু করেছে অ্যাপল। ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ ফিচার চালু না থাকলেও এ সেবা পাবেন ব্যবহারকারী।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন