বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেলের আয়োজনে শুরু হয়েছে দু’দিনব্যাপী প্রযুক্তিপণ্য উৎসব ‘ডেল কার্নিভাল’।রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উৎসবের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি এএইএম মাহফুজুল আরিফ।

এই উৎসবে প্রতিষ্ঠানটি নিজেদের পার্সোনাল ও সার্ভার কম্পিউটার, নোটবুক, ডাটা স্টোরেজ ডিভাইস, নেটওয়ার্ক সুইচসহ সর্বাধুনিক সংস্করণের বিভিন্ন প্রযুক্তিপণ্যের পসরা সাজিয়েছে।বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানটির এমন আয়োজন বাংলাদেশে এই প্রথম। এ উৎসব শেষ হবে শনিবার। এতে ডেলের পরিবেশক এবং রিটেইল পার্টনার প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে।

ডেল বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার মো. আতিকুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে তথ্যপ্রযুক্তিখাতের ব্যবসায়ী ও এখাতের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, গত ৫ বছর ধরে তথ্যপ্রযুক্তিতে নানান আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া শুরু করেছে বাংলাদেশ। এর মধ্যে আইটিইউ অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড, গার্টনার এবং সর্বশেষ এটিকার্নির সূচকে বাংলাদেশ স্থান পেয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। আগামী ৫ বছরের মধ্যে ইউনিয়ন পরিষদ পর্যন্ত ফাইবার অপটিক ক্যাবল সংযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রগুলোকে ডিজিটাল সেন্টার হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। যেখান থেকে সাধারণ জনগণ সবধরণের সেবা পেতে পারবে।প্রযুক্তিপণ্যের সমারোহ নিয়ে এ ধরণের মেলা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রাখে বলে তিনি উল্লেখ করেন।

বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বলেন, তথ্যপ্রযুক্তি পণ্য নিয়ে এমন মেলা দেশে প্রযুক্তি সচেতনতা বৃদ্ধিতে সহায়ক। আমারা তথ্যপ্রযুক্তিখাতের সংগঠনগুলোও এ ধরণের আয়োজনকে গুরুত্ব দিয়ে থাকি।

অনুষ্ঠানে স্বাগত সভাপতির বক্তব্যে মো. আতিকুর রহমান বলেন, এই কার্নিভাল আয়োজনের মধ্যদিয়ে দর্শনার্থী এবং ক্রেতাদের সামনে সর্বাধুনিক সব প্রযুক্তি পণ্যের সমাহার নিয়ে এসেছে ডেল।

ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার বলেন, উৎসবে ক্রেতারা ডেলের সব পণ্যেই বিশেষ মূল্যহ্রাস উপভোগ করতে পারবেন। সেইসঙ্গে পাবেন বিনামূল্যে সার্ভিসিং এবং তাদের সমস্যার বিষয়ে অভিজ্ঞ প্রকৌশলীদের সঙ্গে কথা বলার সুযোগ।

এছাড়া কার্নিভাল উপলক্ষে অনুষ্ঠিত ফেইসবুক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হবে। বিজয়ীরা ডেল কার্নিভালের র‌্যাফেল ড্র’তে অংশ নেয়ার সুযোগও পাবেন। তবে এ জন্য প্রতিযোগিতায় বিজয়ীদের কার্নিভালে উপস্থিত হতে হবে।বিজয়ীরা পাবেন ডেলের নোটবুকসহ আকর্ষণীয় সব উপহার। ক্রেতাদের জন্য থাকবে র‌্যাফেল ড্র। এখানেও বিজয়ীদের জন্য রয়েছে ডেলের ডেস্কটপ, নোটবুকসহ দারুণ সব পুরস্কার। এছাড়া দর্শনার্থীদের জন্য রয়েছে বিভিন্ন বিনোদনের ব্যবস্থা।

ফেইসবুক কুইজ প্রতিযোগিতা ছাড়াও ক্রেতাদের অংশগ্রহণে র‌্যাফেল ড্র’তে বিজয়ীরা পাবেন ডেলের ডেস্কটপ, নোটবুকসহ অনেক পুরস্কার।এছাড়া দর্শনার্থীদের জন্য রয়েছে বিভিন্ন বিনোদনের ব্যবস্থা। কার্নিভাল সবার জন্য উম্মুক্ত।কার্নিভাল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এতে কোন প্রবেশ ফি নেই।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন