বাংলাদেশ থেকে অনলাইনে পড়া যাবে ব্রিটিশ কাউন্সিলের বই

0

বাংলাদেশ থেকেও ব্রিটিশ কাউন্সিল গ্রন্থাগারের বই অনলাইনে পড়া যাব, এর জন্য আপনাকে ই-মেম্বার হতে হবে।

শনিবার ঢাকায় ব্রিটিশ কাউন্সিলের নতুন আঙ্গিকে তৈরি গ্রন্থাগার উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জনান কাউন্সিলের বাংলাদেশের পরিচালক ব্রেন্ডন ম্যাকশেরি ওবিই।

এই গ্রন্থাগারে ৮০ হাজারের বেশি বই এবং ১৪ হাজারের বেশি জার্নাল, সংবাদপত্র ও ম্যাগাজিনের অনলাইন সংস্করণ রয়েছে। এসব বই বিশ্বের যে কোনো স্থান থেকে পড়া যাবে।

ওবিই জানান, এ অনলাইন গ্রন্থাগার সাধারণ জ্ঞানপিপাসু ছাড়াও শিক্ষার্থী, স্কুলশিক্ষক, উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্য পড়তে আগ্রহী, শিল্পীসহ সকলের কাজে আসবে। এ গ্রন্থাগারের সদস্য হলে অনলাইনে বিশ্বের যে কোনো স্থান থেকে এ সুবিধা নিতে পারবেন।

অনুষ্ঠানে আরো জানানো হয়, রাজধানীর ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিল গ্রন্থাগার কার্যালয়ে গিয়ে যে কেউ নির্দিষ্ট ফি দিয়ে সদস্য হতে পারবেন।
সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ও শুক্রবার বেলা তিনটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকে।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী শনিবার সন্ধ্যায় নতুনভাবে সাজানো এ গ্রন্থাগার উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন, ব্রিটিশ কাউন্সিল ইউকের উপপ্রধান বারোনেসপ্রসার, গ্রন্থাগার ব্যবস্থাপক সারওয়াত রেজা প্রমুখ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন