সরকারি সব সেবা এক ঠিকানা’য়

0

অনলাইনেল মাধ্যমে সব ধরনের সরকারি সেবা ও ফরম এক স্থানে পাওয়ার সুযোগ তৈরি ব্যবস্থা করেছে সরকার।সোস্যাল গুড সামিট উপলক্ষে রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ওয়েব পোর্টাল দুটির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ জন্য সেবাকুঞ্জ বা সার্ভিস পোর্টাল এবং ফরম পোর্টাল নামে দুটি ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে।
সরকারি সব সেবা এক ঠিকানা’য় এ স্লোগান নিয়ে সার্ভিস পোর্টাল (services.portal.gov.bd) এবং ‘ফরম পোর্টাল’ (forms.gov.bd) নামের এ দুটি সাইট চালু করা হয়েছে।

সরকারের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় এবং ইউএনডিপির সহায়তায় এ দুটি ওয়েব পোর্টাল তৈরি করা হয়েছে।
সেবাকুঞ্জে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর ও সংস্থা, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে দেওয়া সেবাগুলোর মধ্য থেকে গুরুত্বপূর্ণ ৪০০টি সেবার তথ্য রাখা হয়েছে।

অন্যদিকে ফরমের পোর্টালে ১ হাজার ১০টি বহুল ব্যবহৃত ফরম যুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফরমও এতে সংযুক্ত করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। ভবিষ্যতে এসব ফরম অনলাইনে পূরণ এবং আবেদন করার উদ্যোগও নেওয়া হচ্ছে বলে জানানো হয়।

পোর্টাল উদ্বোধনকালে স্পিকার বলেন, সরকারের এ উদ্যোগের ফলে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত সেবাগুলো একই ঠিকানায় পাওয়া জনগণের জন্য সহজ হবে। নিরবিচ্ছিন্নভাবে এ সেবা দেওয়া গেলে এটির উদ্দেশ্য সফল হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিপ্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, সরকারি সেবা দেওয়ার এ কার্যক্রম শুধু পোর্টালে সীমাবদ্ধ রাখা হবে না। শিগগির সরকারি সব তথ্য মোবাইল ফোনে পেতে অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানান, পোর্টালে সেবাগুলোর ধরন, ব্যয়, কোথায় ও কত সময়ে পাওয়া যাবেসহ সব প্রক্রিয়ার তথ্য যুক্ত করা হয়েছে। এর ফলে নাগরিকেরা সেবা গ্রহণের জন্য সেবা প্রদানকারী অফিসে যাওয়ার আগেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারবেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন