ব্ল্যাকবেরি আনল পাসপোর্ট

0

বাজারে নতুন একটি স্মার্টফোন এনেছে ব্ল্যাকবেরি। ফোনটি দেখতে অনেকটা পাসপোর্টের মতো। ব্ল্যাকবেরি সম্ভবত এ কারণেই এর নাম রেখেছে পাসপোর্ট। গতকাল বুধবার কানাডার টরন্টো, যুক্তরাজ্যের লন্ডন ও সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে একযোগে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে ব্ল্যাকবেরি ‘পাসপোর্ট’ ফোনটি উন্মোচন করেছে। এক খবরে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ব্ল্যাকবেরির বড়মাপের এ ফোনটিতে রয়েছে কিবোর্ড-সুবিধা। বাজার বিশ্লেষকেরা বলছেন, ব্ল্যাকবেরির প্রতিদ্বন্দ্বীরা যেখানে লম্বা, আয়তক্ষেত্রাকার স্ক্রিন ও মসৃণ কোণবিশিষ্ট ফোন তৈরি করছে, সেখানে ব্ল্যাকবেরির মতো প্রতিষ্ঠান চার কোনা পাসপোর্ট আকারের ফোন বাজারে ছেড়ে নজর কাড়তে চাইছে।

বর্তমানে ব্ল্যাকবেরি বড় রকমের পরিবর্তনের ভেতর দিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানোর প্রক্রিয়া সম্পন্ন করে এর প্রধান নির্বাহী জন চেন এখনো ব্ল্যাকবেরির নতুন পণ্য ও সেবার দিকে মনোযোগ দিচ্ছেন।

প্রসঙ্গত, এক সময়ের জনপ্রিয় স্মার্টফোন ব্ল্যাকবেরি প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও আইফোনের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ধুঁকছিল। জন চেন এখন ব্ল্যাকবেরিকে লাভের ধারায় ফেরাতে চাইছেন।

বাজার গবেষণাপ্রতিষ্ঠান মর্নিংস্টারের বিশ্লেষক ব্রায়ান কলেলো জানিয়েছেন, ‘ব্ল্যাকবেরি এখনো টিকে থাকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। তাঁদের ব্যবসার মডেলকে এখনো পরিবর্তন করার সুযোগ রয়েছে।

ব্ল্যাকবেরির নতুন পণ্য সেই পরিকল্পনার ইঙ্গিত দিচ্ছে, তবে প্রতিযোগিতার এই বাজারে এই পরিকল্পনা বাস্তবায়নের ঝুঁকি অনেক বেশি।’
সাড়ে চার ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটির সামনে রয়েছে ২ মেগাপিক্সেল ও পেছনে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। টাচ সেনসেটিভ কি-বোর্ডের এই স্মার্টফোন চলবে ব্ল্যাকবেরি ১০.৩ অপারেটিং সিস্টেমে। কোয়াড-কোর সিপিইউ ও ৩ জিবি র‌্যাম ছাড়াও স্মার্টফোনটির ব্যাটারি ৩৪৫০ মিলিঅ্যাম্পিয়ারের।

যুক্তরাষ্ট্রের বাজারে এই স্মার্টফোনটির দাম পড়বে ৫৯৯ মার্কিন ডলার। এ বছরের শেষনাগাদ বিশ্বের ৩০টি দেশে পাওয়া যাবে ব্ল্যাকবেরির পাসপোর্ট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন