কম্পিউটারের সিস্টেমে খুঁজে পাওয়া গেছে হার্টব্লিডের পর এবার ব্যাশ নামে বাগ । এই বাগটি কাজে লাগিয়ে কম্পিউটার ব্যবহারকারীদের সম্পূর্ণ কম্পিউটারের নিয়ন্ত্রয়ন নিতে পারবে দুর্বৃত্তরা। সম্প্রতি গবেষকরা এই বাগটি কথা জানিয়েছে।

লিনাক্স অপারেটিং সিস্টেমকে নিরাপদ মনে করা হয়েও এই বাগটি লিনাক্সেও রয়েছে। এছাড়া অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেমে ব্যাশ নামে বাগটি খুঁজে পাওয়া গেছে। ফলে সারা বিশ্বে ৫০ কোটির বেশি কম্পিউটার নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে।

গবেষকরা ব্যাশ বাগটির নাম দিয়েছেন ‘সেলশক’। কিছুদিন আগের ভয়ংকর হার্টব্লিডের বাগটি ব্যবহারকারীদের কম্পিউটারের উপর নজর রাখত। এদিকে ব্যাশ বাগটির কাছে লাগিয়ে ব্যবহারকারীদের সম্পূর্ণ তথ্য সাইবার অপরাধীরা সহজে নিয়ে নিতে পারবে। যুক্তরাষ্ট্রের কম্পিউটার ইমার্জেন্সি রেডিনেস টিম এই বাগটি সম্পর্কের ব্যবহারকারীদের সচেতন করে একটি নিরাপত্তা প্যাঁচ উম্মুক্ত করেছেন।

তবে গবেষকরা বলছেন তাতেও নিরাপত্তা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে না। কম্পিউটার ব্যবহারকারীদের তাদের পণ্যের নির্মাতাপ্রতিষ্ঠানগুলোর সর্বশেষ আপডেট দেয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা। হয়ত খুব দ্রুতই এই সমস্যা রোধের জন্য নতুন আপডেট দিবে প্রতিষ্ঠানগুলো।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন