ইমদাদুল হক: এবার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে পৌঁছে গেলেন ৭১ এর মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী। গুগল প্লে স্টোরের ‘বুক রেফারেন্স’ ক্যাটাগরিতে প্রকাশিত অ্যাপের প্রচ্ছদে ‘রাজনীতিক (প্রভাবশালী বক্তা)’ হিসেবে রয়েছে বাংলাদেশের মানচিত্রের মাঝে সাঈদীর বক্তব্যদানরত ছবি। বায়োগ্রাফি ও গ্যালারি সহ অ্যাপটিতে রয়েছে মোট ১৪টি ট্যাব।

অ্যাপটির ওপরের দিকে ব্যবহার করা হয়েছে ‘ফ্রি সাঈদী’ এবং নিচে ‘ফ্রি জামাত লিডারস’ হ্যাশ ট্যাগ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় বাতিল করে গত ১৭ সেপ্টেম্বর একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় আপিল বিভাগ থেকে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ড ঘোষণার দিনই এই অ্যাপটি প্রকাশ করেছে নর্থ সাউথ আইটি।

প্রকাশের পর অ্যান্ড্রয়েড ২.২ সংস্করণের ২.৬ মেগাবাইট আকারের এই অ্যাপটি ইতিমধ্যেই পাঁচ হাজারের মতো ডাউনলোড হয়েছে।
গুগল প্লেস্টোরে (https://play.google.com/store/apps/details?id=allamaDelawar.HossainSayedee&hl=en) এই অ্যাপটির শুরুতেই রয়েছে একটি তথ্যচিত্র। ইউটউবে আপলোড করা এই এনিমেটেড ভিডিওটিতে ‘আমরা হারাবো না, হারাবো না’ আশাবাদ নিয়ে সাঈদীর সপক্ষে বেশ কিছু তথ্য উপস্থাপন করা হয়েছে।

এক নজর অংশে ১৯৪০ সালের ২ ফেব্রুয়ারি সাঈদীর জন্ম, ‘স্বাধীনতা যুদ্ধে ভূমিকা’ অংশে, সাঈদী রাজাকার, আলবদর, আল শামস বা তথাকথিত শান্তি বাহিনীর সদস্য ছিলেন না বলে দাবি করা হয়েছে। গ্যালারি অংশে রয়েছে একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাঈদীর হাজিরার ছবি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন