একীভূত হচ্ছে এখানেই.কম ও ওএলএক্স

0

সেলবাজার থেকে এখানেই.কম। এবার ক্লাসিফায়েড সাইট ওএলএক্স এর সঙ্গে একীভূত হচ্ছে ক্লাসিফায়েড এই অনলাইনটি!

জানা গেছে, গত ১৩ নভেম্বর অনুষ্ঠিত এক সমঝোতা অনুযায়ী বাংলাদেশে ওএলএক্স এবং এখানেই.কম ছাড়া ব্রাজিলে ওএলএক্স এবং বমনেগোশিও, ইন্দোনেশিয়ায় ওএলএক্স এবং বার্নিয়াগা, থাইল্যান্ডে এসটি৭০১.কম এবং ওএলএক্স একই প্লাটফর্মে কাজ করবে। দেশগুলোতে গত কয়েক বছর ব্যবসায়িক আধিপত্য বিস্তারে জলের মতো অর্থ ঢালার পর এ সিদ্ধান্তে পৌঁছালো প্রতিষ্ঠানগুলো।

সূত্রমতে, নেসপার্স, স্কিবস্টেড মিডিয়া গ্রুপ, টেলিনর গ্রুপ এবং সিঙ্গাপুর প্রেস হোল্ডিংস (এসপিএইচ) এক সমঝোতায় পৌঁছেছে। বাংলাদেশসহ চারটি দেশে তাদের মাঝে আর প্রতিযোগিতামূলক ব্যবসা থাকছে না। বরং এসব দেশে প্রতিষ্ঠানগুলো অনলাইন শ্রেনিবদ্ধ ব্যবসার উন্নয়নে যৌথভাবে কাজ করে যাবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ফলে বাংলাদেশে ওএলএক্স এবং এখানেই.কম আর প্রতিদ্বন্দ্বি প্রতিষ্ঠান থাকছে না।

বাংলাদেশ ছাড়া সমঝোতার অধীনে আনা বাকি দেশগুলো হলো- ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড। এছাড়া এই সমঝোতায় ফিলিপাইনকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এসটি৭০১.কম সমঝোতায় অন্তর্ভুক্ত থাকার কারণেই মূলত ফিলিপাইনকে সংযুক্ত করা হয়েছে।

সমঝোতার পর প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সমঝোতা ভোক্তাদের জন্য আরো বেশি সুবিধা নিয়ে আসবে। একই প্লাটফর্মে কাজ করে যাওয়ায় মানুষের জন্য সেবা গ্রহণ আরো সহজ এবং দ্রুত হবে। গ্রাহক এখন থেকে আরো বড় পরিসরে পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবে।

সমঝোতা বিষয়ক ওই বিজ্ঞাপ্তিতে সুনির্দিষ্টভাবে প্রতিটা দেশে কোন কোন প্রতিষ্ঠান একই প্লাটফর্মে কাজ করবে, তারও দিকনির্দেশনা দেয়া হয়। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে একই প্লাটফর্মে কাজ করবে এসএনটি এবং নেসপার্স। এক্ষেত্রে এসএনটি ৫০ দশমিক ৩ শতাংশ এবং নেসপারস ৪৯ দশমিক ৭ শতাংশ হারে একই প্লাটফর্মে কাজ করবে।

প্রসঙ্গত, ওএলক্স এর মূল প্রতিষ্ঠান নেসপার্স এবং এখানেই.কম এর মূল প্রতিষ্ঠান এসএনটি (এসএনটি হল স্কিবস্টেড এবং টেলিনরের একটি ৫০:৫০ যৌথ উদ্যোগ)।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন