'বাড়ি বসে বড়লোক' চলবে ফেরুয়ারি পর্যন্ত

0

জনপ্রিয়তা পেয়েছে বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি ‘বাড়ি বসে বড়লোক’। এর অধীনে দেশের ২৭৬টি উপজেলা থেকে ৪৫ জন করে ১২ হাজার ৪২০ জনকে ২ দিনের প্রাথমিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এরপর সেখান থেকে বাছাইকৃত ৩৫ জনকে দেয়া হচ্ছে ৫ দিনের অ্যাডভান্স প্রশিক্ষণ।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে মেয়েদের উপার্জনক্ষম করে গড়ে তোলার লক্ষ্যে চলতি বছরের মার্চ মাস থেকে এ কর্মসূচি শুরু হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস এর সহযোগিতায় এ কর্মসূচি চলবে আগামী বছরের ফেরুয়ারি পর্যন্ত।

টিএমএসএস এর পরিচালক এবং আইসিটি ও ‘বাড়ি বসে বড়লোক’ কর্মসূচির ফোকাল পয়েন্ট নিগার সুলতানা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, এই প্রশিক্ষণের অধীনে প্রশিক্ষিত মেয়েদের মধ্যে ফ্রিল্যান্সিং পেশায় আসার আগ্রহ তৈরি হয়েছে।

তিনি বলেন, দূরত্বের কারণে অনেক মেধাবী মেয়ে নিজ জেলায় গিয়ে প্রশিক্ষণ নিতে পারেন না। এজন্য বিভিন্ন উপজেলাতে অ্যাডভান্স প্রশিক্ষণের সুপারিশ করা হচ্ছে। এছাড়া অনেকে আসন স্বল্পতার কারণে অংশ নিতে পারেননি বলে নিজেদের হতাশার কথা জানিয়েছেন।

প্রশিক্ষণের বিষয় এবং সমস্যা সম্পর্কে তিনি বলেন, এখানে দুদিনের বেসিক ট্রেনিংয়ে একাউন্ট ওপেনিং থেকে পেমেন্ট মেথড পর্যন্ত বিস্তারিত হাতেকলমে শিখানো হয়। ০৫ দিনের অ্যাডভান্স প্রশিক্ষণে এসইও শিখানো হয়। ফ্রিল্যান্সারদের জন্য প্রধান সমস্যা হল ইন্টারনেট স্পীড খুবই দুর্বল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন