শুরু হলো 'মেইক-আ-থন'

0

নিজেদের উদ্ভাবন উপস্থাপন আর পারস্পরিক মত বিনিময়ের মধ্য দিয়ে দেশে প্রথম বারের মতো শুরু হলো ‘মেইক-আ-থন’।

মঙ্গলবার সকাল থেকে ধানমণ্ডি ২৭ এর মাইডাস বিল্ডিং এর নবম তলায় ‘ইএমকে সেন্টারে’ শুরু হয় তিন দিনব্যাপী আন্তর্জাতিক হার্ডওয়্যার তৈরির প্রতিযোগিতা।

অনুষ্ঠানে প্রথম দিন বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর বিজ্ঞানী সিদ্দিক-ই-রাব্বানী। তিনি প্রতিযোগিদের বংলাদেশি মানুষের সমস্যা সমাধানে মনযোগী হওয়ার জন্য বলেন। এর পর তিনি তার ও তার ছাত্রদের বানানো বিভিন্ন যন্ত্র সবার সমানে তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান আয়োজক এবং সিইও বেটার স্টোরিজ মিনহাজ আনোয়ার বলেন, “আমরা বাংলাদশীরা অমিত সম্ভাবনার অধিকারী। আমরা চাইলেই অনেক কঠিন সমস্যার সহজ সমাধান দিতে পারি, বিশেষত আইটির মাধ্যমে। মেক্যাথনের মাধ্যমে আমরা সেটার শুরু করছি।”

বাংলাদেশর সফটওয়্যার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ‘বেসিস’ ও বেটারস্টরিজ লিমিটেড এর যৌথ আয়জনে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক হ্যাকাথনে ইএমকে সেন্টার, টেকশপ বিডি, আমরা টেকনলজিস, দি টেকস্কুল আয়োজক সহযোগী ও স্পন্সর হিসেবে সহায়তা করছে। ‘মেইক-আ-থন’ এর অফিসিয়াল মিডিয়া পার্টনার হিসাবে কাজ করছে টেক ব্লগঃ ‘হাইফাই পাবলিক।’

হ্যাকাথনে অংশগ্রহণকারী প্রতিযোগীদের মাঝে বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সরবরাহ করা হয়েছে যেন তারা তাদের উদ্ভাবনী শক্তি ব্যবহার করে বাস্তব সমস্যা সমাধানে কাজে লাগে এমন কোন একটি পণ্য তৈরি করতে পারে। ‘মেইক-আ-থন’ এর ৩ বিজয়ী আগামী ১০-১১ জানুয়ারি ভারতের আহমেদাবাদে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক মেকারফেস্ট ২০১৫’ এ অংশগ্রহণের সুযোগ পাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন