অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপ করতে গেলে প্রয়োজন হয় অনেক রকমের ওয়েবসাইট। ডেভেলপারদের কাছে এসব সাইট টুল হিসেবে পরিচিত। এসব সাইট থেকে প্রয়োজনীয় কনটেন্ট সংগ্রহ কাজকে সহজ করে দেয়। নিজে থেকে অনেক জিনিস তৈরির করার প্রয়োজন হয় না।

ডেভেলপারদের জন্য তেমনি পাঁচটি অতি প্রয়োজনীয় টুল নিয়ে এ টিউটোরিয়াল।

নিনজা মক (NinjaMock)
অ্যাপ তৈরির আগে প্রয়োজন হয় ডিজাইন ও মক আপ তৈরি করা। নিনজা মক হচ্ছে সেই প্ল্যান বা মক তৈরি করে দেওয়ার চমৎকার একটি ফ্রি সাইট।

অ্যাপের কাজ শুরু করার আগে নিনজা মকে যদি আপনার অ্যাপের স্কেচ তৈরি করে নেন তাহলে খুব সহজেই কাজটি করা যাবে। মাত্র কয়েক মিনিটে নিনজা মকে সানআপ করে তৈরি করে ফেলতে পারেন আপনার অ্যাপের প্ল্যান।

শুধু অ্যান্ড্রয়েড নয়, আইওএস, উইন্ডোজসহ আরও কিছু প্ল্যাটফর্মের জন্য নিনজা মকে কাজ করা যাবে।

অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের বিভিন্ন টুল রয়েছে এখানে, যেমন- লিস্টভিউ, ইমেজভিউ, টেক্সটভিউ, বাটন ইত্যাদি। যুক্ত করতে পারবেন আপনার নিজের ছবিও। মক তৈরির জন্য নিনজা মক অন্যতম সেরা একটি টুল।

NinjaMock-techshohor

অ্যান্ড্রয়েড স্টুডিও অ্যাসেট (Android Asset Studio)
অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপ করতে গেলে অনেক ধরনের অ্যাসেট দরকার হয়। সেসব অ্যাসেট জেনারেট করতে রয়েছে অ্যান্ড্রয়েড স্টুডিও অ্যাসেট সাইটটি।

লাঞ্চার আইকন, টুলবার আইকন, নোটিফিকেশন আইকন ইত্যাদি জেনারেট করা যাবে এ টুল দিয়ে। এ ছাড়া জেনেরেট করা যাবে নাইন প্যাচ ইমেজও। ফরগ্রাউন্ড, কালার, শেপ, ব্যাকগ্রাউন্ড, ইফেক্ট ইত্যাদি ঠিক করেই আইকন জেনেরেট করা যাবে।

এসব আইকন বা অ্যাসেট সাপোর্ট করবে সব ধরনের ডিভাইসে। সব ধরনের ডিভাইসের জন্যই আইকন বা অ্যাসেট জেনারেট হবে।

 Ando-techshohor

গুগল ম্যাটেরিয়াল আইকন (Google Material Icons)
ম্যাটেরিয়াল ডিজাইন বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে। গুগলের প্রায় সব অ্যাপে এখন ম্যাটেরিয়াল ডিজাইন ব্যবহার করা হয়েছে। এর জন্য দরকার হয় ম্যাটেরিয়াল আইকনগুলো। এসব আইকন পাওয়া যাবে গুগলের সাইটেই।

লিঙ্কে গিয়ে আপনার দরকারি আইকন পছন্দ হলে তা সিলেক্ট করলে আসবে নতুন অপশন। সেখানে দেখা যাবে আইকনের সাইজ কি হবে, সাদা নাকি কালো আইকন, কোন ফরম্যাটে ডাউনলোড করতে চান ইত্যাদি।

সব ডিভাইসের জন্য সাপোর্টেড আইকন ডাউনলোড হয়ে যাবে নিমিষেই। চমৎকার এসব আইকন পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।

অ্যান্ড্রয়েড আর্সেনাল (Android-Arsenal)
অ্যান্ড্রয়েড আর্সেনাল হলো অ্যান্ড্রয়েড ডেভেলপারদের জন্য বিশাল লাইব্রেরির সংগ্রহশালা। যেমন অ্যাপে ছবি দেখার জন্য আপনি চাচ্ছেন ভালো কিছু ব্যবহার করতে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড আর্সেনালে রয়েছে চমৎকার সব ছবি দেখানোর জন্য ইমেজ ভিউয়ার লাইব্রেরি। এগুলো থেকে পছন্দেরটি ব্যবহার করতে পারবেন নিজের মতো করে।

এ ওয়েবসাইটের সবচেয়ে ভালো ব্যপার হচ্ছে এটা প্রতি নিয়ত আপডেট হচ্ছে, প্রতিদিন চমৎকার কিছু, দারুণ কিছু আসছে। সুন্দরভাবে অর্গানাইজ করা আছে লাইব্রেগুলো।

GenyMotion-techshohor

জেনিমোশন (GenyMotion Emulator)
জেনিমোশন ব্যবহার করা হয় ইম্যাল্যুয়েটর হিসেবে অ্যান্ড্রয়েড স্টুডিওয়ের সঙ্গে।সাধারণত অ্যান্ড্রয়েড স্টুডিওয়ের সঙ্গে অ্যাম্বেডেড যে ভার্চুয়াল ডিভাইস থাকে তা বুট হতে বেশ সময় নেয়। সে ক্ষেত্রে জেনিমোশন অনেক দ্রুত কাজ করে।

জেনিমোশন সেট আপ দেয়া বেশ সহজ ও সিম্পল। সম্পূর্ণ বিনামূল্য ব্যবহার করতে পারবেন জেনিমোশন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন