বাংলাদেশে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফেনক্স

0

বাংলাদেশের প্রযুক্তি খাতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে সিলিকন ভ্যালিভিত্তিক ভেঞ্চার প্রতিষ্ঠান ‘ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল’। অনলাইন গণমাধ্যমসহ ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রকল্পে এই বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটিতে জেনারেল পার্টনার হিসেবে সদ্য যোগ দেয়া বেসিস’র সভাপতি শামীম আহসান।

ভেনক্স এর এই অংশীদারিত্ব মূলধন সহায়তা ‘ওয়ান বাংলাদেশ’ রূপকল্প বাস্তবায়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

তিনি বলেন, ফেনক্স’র কৌশলী পরামর্শ, আন্তর্জাতিক নেটওয়ার্ক ও আর্থিক সহায়তার মাধ্যমে দেশি আইটি প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক বাজারে প্রবেশের সুযোগ পাবে এবং একইসঙ্গে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে।

বাংলাদেশে ফেনক্স’র ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ কার্যক্রম দেখাশোনর জন্য গত ২ ডিসেম্বর বেসিস সভাপতি শামীম আহসানকে জেনারেল পার্টনার হিসেবে নিয়োগ দেয়ার কথা জানিয়ে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. আনিস উজ্জামান বলেন, বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের অমিয় সম্ভাবনা রয়েছে। আমরা চেষ্টা করবো এখানে সিলিকন ভ্যালির অত্যাধুনিক ও উন্নত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক নেটওয়ার্কে যুক্ত হবে।

উত্তর আমেরিকা, জাপান, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপে নতুন এবং সম্ভাবনাময় প্রযুক্তি প্রতিষ্ঠানে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের বিনিয়োগ রয়েছে। ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও নতুন প্রতিষ্ঠিত ব্যবসাগুলোতে এন্টারপ্রাইজ পার্টনারশিপে সহায়তা দিয়ে থাকে। এছাড়াও, ফেনক্স নতুন প্রতিষ্ঠিত ব্যবসায় কার্যক্রমে সহায়তা, নতুন আন্তর্জাতিক বাজারে প্রবেশ এবং মার্জার অ্যান্ড এক্যুইজিশন ও আইপিওতে সহায়তা দিয়ে থাকে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন