গুগল গ্লাসেও ইনটেল প্রসেসর

0

পরবর্তী প্রজন্মের গুগল গ্লাসে ব্যবহৃত হচ্ছে ইনটেলের তৈরি প্রসেসর। শিগগিরই দ্বিতীয় প্রজন্মের স্মার্ট-গ্লাস বাজারে আনবে গুগল। ওয়াল স্ট্রিট জার্নাল–এর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে গুগল গ্লাসে ব্যবহৃত হচ্ছে টেক্সাস ইনস্ট্রুমেন্টালের তৈরি প্রসেসর। কিন্তু পরবর্তী সংস্করণের জন্য ইনটেলের তৈরি চিপসেট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে গুগল।
নতুন গ্লাসে বেশ কিছু ফিচার উন্নত করার পরিকল্পনা করেছে গুগল। এই গ্লাসের ব্যাটারির আয়ু আরও বাড়বে। একবার চার্জ দিলে এক দিনেরও বেশি সময় এই চশমা ব্যবহার করা যাবে। বর্তমানে গুগল গ্লাসের ব্যাটারিতে চার্জ দ্রুত শেষ হয়ে যায়।

বাজার গবেষকেরা বলছেন, কম্পিউটারের চিপসেট নির্মাতা হিসেবে ইনটেল যতটা বাজার দখল করতে পেরেছে, মোবাইল বা পরিধেয় প্রযুক্তিপণ্যের ক্ষেত্রে ইনটেল তার চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। এই বাজারে অনেক দেরি করে ঢুকেছে মার্কিন প্রতিষ্ঠানটি। অবশ্য পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারে এখনো ইনটেলের ভালো করার সুযোগ রয়েছে।
এদিকে, গুগলও তাঁদের স্মার্ট গ্লাসের বাজারে আরও জমজমাট করতে চায়।

২০১২ সাল থেকে গুগল গ্লাস নিয়ে কাজ করছে গুগল। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ১ হাজার ৫০০ মার্কিন ডলার দামের গুগল বাজারে আনে প্রতিষ্ঠানটি। তবে দ্বিতীয় প্রজন্মের গুগল গ্লাসটি ভোক্তাপণ্য হিসেবে আরও বেশি সহজলভ্য করার চেষ্টা করবে গুগল কর্তৃপক্ষ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন