ডেস্ক রিপোর্ট, টেকজুম ডটটিভি// ফেসবুকে নির্দিষ্ট কোন ব্যক্তির পোস্ট বা অন্য যেকোন আপডেট দেখতে না চাইলে কিংবা নিজের কোন আপডেট তাকে দেখতে দিতে না চাইলে ব্লক করে দেওয়াই একমাত্র সমাধান। আর একাজটি ফেসবুক ব্যবহারকারীরা খুব ভালোভাবেই করে থাকেন।

কিন্তু চাইলেও দুজন ব্যক্তিকে ফেসবুকে ব্লক করা সম্ভব নয়। তারা দুজন হলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান।

সম্প্রতি দ্য ইনডিপেন্ডেন্ট জানিয়েছে, জাকারবার্গ তার ওয়ালে বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে প্রয়োজনীয় কিছু পোস্ট করে থাকেন এবং ফেসবুক অ্যালগরিদমের মাধ্যমে তা সবার ওয়ালে পৌঁছানো হয়। আর এই পোস্টগুলো দেখতে না চাইলে ব্লক না করে উপায় ছিল না। একটা সময় প্রচুর মাত্রায় ব্লক বা রিপোর্ট করতে থাকে জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানের আইডিতে।

এরপর ২০১০ সাল থেকে তাদের ব্লক করা অসম্ভব হয়ে গিয়েছে। এর কারণ হলো ফেসবুকের একটি নতুন নিয়ম। নিয়মটি হলো: একজন ব্যক্তিকে একটি নির্দিষ্ট সংখ্যকবার ব্লক করার পর যখন ব্লক লিমিট অতিক্রম করে ফেলে, তারপর থেকে তাকে আর ব্লক করা সম্ভব হয় না। আর ঠিক এ কারণেই জাকারবার্গ দম্পতিকে ব্লক করা সম্ভব নয়।

কি দেখায় তাদের ব্লক করার চেস্টা করলে?
এই দু’জনকে কখনও ব্লক করার চেষ্টা করেছেন? যদি করে থাকেন, তাহলে দেখবেন ব্লক করার চেষ্টা করলে একটি ‘এরর মেসেজ’ ভেসে উঠবে, যার মানে হলো- চাইলেও এই দু’জনকে ব্লক করা সম্ভব নয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন