তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের প্রতিবাদ জানিয়ে সাইবার হামলা চালিয়েছে ‘সাইবার-সেভেন্টি-ওয়ান-বাংলাদেশি হ্যাকার’ গ্রুপ। এই হামলার শিকার হয়েছে মিয়ানমারের বেশ কয়েকটি সরকারি দফতরসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ওয়েবসাইট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের একটি হ্যাকার গ্রুপ দাবি করছে তারা মিয়ানমারের বেশ কিছু সরকারী দফতরের ওয়েবসাইটে ‘সাইবার হামলা’ চালিয়ে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের প্রতিবাদ জানিয়েছে।

‘সাইবার-সেভেন্টি-ওয়ান-বাংলাদেশি হ্যাকার’ নামের এই গ্রুপটি নিজেদেরকে ‘এথিক্যাল হ্যাকার’ গোষ্ঠী বলে দাবি করে।

গ্রুপটির একজন মুখপাত্র তানজিন আল ফাহিম জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে প্রতিবাদ জানানোর জন্যই তারা এই হামলার পরিকল্পনা করে। এ পর্যন্ত গ্রুপটি মিয়ানমারের যেসব সাইটে হামলা চালিয়েছে বলে দাবি করছে তার মধ্যে আছে মিয়ানমারের প্রেসিডেন্টের দফতরের ওয়েবসাইট, কাস্টমস বিভাগ, তথ্য মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংক।

তানজিন আল ফাহিম দাবি করছেন, তাদের হামলার পর এসব সাইট বেশ কিছুক্ষণ বন্ধ ছিল। তারা এসব সাইটে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবি সম্বলিত ব্যানার সেঁটে দেন।

তিনি জানিয়েছেন, যতদিন পর্যন্ত রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ না হবে, ততদিন তারা এরকম সাইবার হামলা চালিয়ে যাবেন।

‘সাইবার-সেভেন্টি-ওয়ান’ এর আগেও বিভিন্ন দেশের সাইটে হামলা চালিয়েছে।

বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের সঙ্গে সম্পর্কে যখন উত্তেজনা তৈরি হয়েছিল, তখন এই গ্রুপটি কয়েকটি পাকিস্তানি সাইট হ্যাক করে। বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর গুলিতে ফেলানি নামে এক কিশোরি নিহত হওয়ার পর ভারতীয় কিছু সাইটেও হামলা চালিয়েছিল এই গ্রুপটি। সূত্র বিবিসি।

টেকজুম ডটটিভি/৯সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন