‘২০২০ সালের মধ্যে ১০ কোটি গ্রাহক মোবাইল ব্যাংকিং সেবা পাবে’

0

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন  ২০২০ সালের মধ্যে ১০ কোটি গ্রাহক ব্যাংকিং সেবা পেতে পারে । তিনি বলেন, দেশে তিন কোটি গ্রাহক মোবাইল ব্যাংকিং সেবা গ্রহণ করেছে। আগামী ২০২০ সালের মধ্যে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ১০ কোটি গ্রাহক ব্যাংকিং সেবা নিতে পারে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরকারি ভাতাভোগীদের সম্পৃক্ত করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এরফলে, স্বচ্ছতা পরিলক্ষিত হবে এসব কর্মকাণ্ডে।

রবিবার (১০সেপ্টেম্বর) দুপুরে মিঠাপুকুর বেগম রোকেয়া অডিটোরিয়ামে মেঘনা ব্যাংকের ট্যাপ’এন পে মোবাইল ব্যাংকিং শুভ সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে পলক এসব কথা বলেন।

‘দেশে ১২টি আইটি পার্ক স্থাপন করা হবে’ বলে জানিয়ে তিনি বলেন, ‘এরমধ্যে রংপুরে একশ’ ৫৪ কোটি টাকা ব্যয়ে একটি আইটি পার্ক নির্মাণের অনুমোদন হয়েছে। এই পার্ক নির্মিত হলে পাঁচ হাজার বেকারের কর্মসংস্থান হবে।’ তিনি মোবাইল ব্যবহারের পরিসংখ্যান দেখিয়ে বলেন, ‘দেশে ১০ কোটি মোবাইল ফোন ও ১৩ কোটি সিম ব্যবহার হচ্ছে। সাড়ে তিন কোটি মানুষ ইন্টারনেট সুবিধা ব্যবহার করছে মোবাইল ফোনের মাধ্যমে। দিন দিন এর সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে।’

দেশব্যাপী আধুনিক প্রযুক্তি ও ব্যাংকিং সেবা নিয়ে ব্যাংকটির ট্যাপ’এন পে ঘরে ঘরে স্বপ্ন, সম্ভাবনা ও সামর্থ্য পৌঁছানোর লক্ষ্যে শুভ সূচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেঘনা ব্যাংকের চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও স্থানীয় সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ্, রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ ও রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক।

 

টেকজুম ডটটিভি/১০ সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন