তথ্যপ্রযুক্তি ডেস্ক, টেকজুম ডটটিভি//বর্তমান বিশ্বের অনেক দেশেই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন কেনাকাটা। পিছিয়ে নেই আমাদের দেশও। কিন্তু এখনো অনেকেই আস্থা পায় না অনলাইনে কেনাকাটা করতে। এই আস্থা বাড়াতেই কাজ করছে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান। তবে ঝক্কি ঝামেলা বিহীন কেনাকাটা কেবল অনলাইনের মাধ্যমেই সম্ভব।

অনেক সময় অনেক সহজ বিষয় না জানার কারণে অললাইনে কেনা কাটা করতে ঝামেলা পোহাতে হয়। আজ যারা অনলাইন কেনাকাটা করেন তাদের জন্য কিছু টিপস থাকলো।

এক. প্রথমে আপনি প্রাইজ ফিল্টারের দিকে গুরুত্ব দিন। আপনার বাজেট জানিয়ে দিন। এতে আপনার বাজেটের মধ্যে পছন্দ মতো জিনিস পেতে সুবিধা হবে।

দুই. নিজের প্রিয় অনলাইন শপিং সাইটটি সোশ্যাল মিডিয়াতেও ফলো করুন। এর ফলে যখনই সেই সাইটে নতুন কালেকশন আসবে, বা কোনও অফার দেবে— তা সহজেই আপনি জানতে পারবেন।

তিন. গুগল থেকে না খুলে দেশে বিভিন্ন অনলাইন সাইট রয়েছে। তাদের অ্যাপসও ডাউনলোড করে রাখতে পারেন। এতে ক্রেতা হিসাবে শপিং করতে সুবিধা হবে আপনারই।

চার. কোনও প্রোডাক্ট কেনার আগে অবশ্যই তার রিভিউ পড়ুন। রিভিউ থেকেই জানতে পারবেন আপনি যে জিনিসটি কিনতে চলেছেন তা আদৌ কতটা কার্যকরী।

পাচঁ. স্ক্রল করতে করতে কোনও জিনিস পছন্দ হলে তা ‘অ্যাড টু কার্ট’ করে কার্টে রেখেও দিতে পারেন। সময় মতো পরে কিনুন। কার্টে রেখে দিলে পছন্দের জিনিসটি হারিয়ে যাবে না।

ছয়. অনলাইন পেমেন্ট করে জিনিস কিনলে অবশ্যই সুরক্ষার দিকটি নজরে রাখুন। তেমন বিশ্বাসযোগ্য সাইট না হলে অনলাইন পেমেন্ট করার চেয়ে ‘ক্যাশ অন ডেলিভারি’ করাই ভাল।

সাত. বহু ওয়েবসাইট আছে যেগুলিতে শুধুমাত্র ডিসকাউন্ট কুপন দেয়। সেগুলির দিকেও নজর দিতে পারেন তাতেও কিছু টাকা বেচে যাবে।

টেকজুম ডটটিভি/১২আগস্ট/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন