শুরু হলো প্রোগ্রামিংয়ের বড় প্রতিযোগিতা

0

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) শুরু হয়েছে এসিএম আইসিপিসি এশিয়া অঞ্চলের ঢাকা সাইটের প্রোগ্রামিং প্রতিযোগিতা। বিইউবিটির নিজস্ব ক্যাম্পাসে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

তিনি বলেন, ‘দেশ যত প্রযুক্তি নিয়ে কাজ করবে, ততই এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়গুলোর তথ্য-প্রযুক্তির ওপর বিশেষ নজর দেওয়া উচিত।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিইউবিটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শফিক আহমেদ সিদ্দিক বলেন, ‘এই আয়োজন করতে পেরে আমরা খুবই খুশি।’ অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল মতিন পাটওয়ারী, সিইসি বিভাগের প্রধান মামিনুল হক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিইউবিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আবু সালেহ বলেন, ‘আন্তর্জাতিক এই আয়োজন বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিচিতি এনে দেবে। আমরা শিক্ষার্থীদের সবচেয়ে ভালো শিক্ষা দেওয়ার চেষ্টা করি। এই আয়োজনের সেরা দলটি আন্তর্জাতিক পর্যায়ে ভালো করবে।’

মূল প্রতিযোগিতার ঢাকা অঞ্চলের পরিচালক মো. সাইফুর রহমান জানান, এসিএম-আইসিপিসি দুই পর্বে অনুষ্ঠিত হয়ে থাকে। প্রথমে আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দলগুলো অংশগ্রহণ করে এবং সেখান থেকে বিজয়ী দল মূল পর্ব ‘ওয়ার্ল্ড ফাইনালে’ অংশগ্রহণ করে। এবারের প্রোগ্রামিং প্রতিযোগিতা স্মরণীয় করে রাখার জন্য বিইউবিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ সর্বোচ্চ চেষ্টা করবে।

আন্তর্জাতিক নিয়মানুযায়ী এই মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাছাইপর্ব অনুষ্ঠিত হয় ৮ নভেম্বর। বাছাইপ্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য বাংলাদেশ ও আন্তর্জাতিক মিলিয়ে মোট ৭২টি বিশ্ববিদ্যালয় থেকে সর্বমোট ৯৬২টি দল আবেদন করে। এই আবেদন থেকে ৮০২টি দলকে বাছাইপর্বে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। এরপর অনলাইন বাছাইপর্বে ৭৭৫টি দল অংশ নেয়।

এবারের আসরের চ্যাম্পিয়ন দল ২০১৫ সালে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ফাইনালে বাংলাদেশের হয়ে বিশ্বের অন্য প্রোগ্রামারদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন