আইফোন বাজারে আনার দশ বছর পূর্তি স্মরণীয় করে রাখার সব আয়োজন করে রেখেছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। অনেকেই ধরে নিয়েছিল ‘চমক’ দেবে অ্যাপল। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক জমকালো অনুষ্ঠানে নতুন আইফোনের ঘোষণা দিল অ্যাপল। নতুন আইফোনের নাম দেওয়া হয়েছে আইফোন ৮ ও ৮ প্লাস। এ ছাড়া চমক হিসেবে এসেছে আইফোন টেন (আইফোন এক্স)।

অ্যাপলের প্রয়াত প্রধান নির্বাহী স্টিভ জবসের নামানুসারে রাখা নতুন ক্যাম্পাসের থিয়েটারে এই স্মার্টফোনগুলোর ঘোষণা দেন কুক। তিনি বলেন, আইফোনের এক দশক পার হওয়ায় সবশেষ ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলো প্রতিষ্ঠানের জন্য মাইলফলক। বিশেষ করে আইফোন টেন উন্মুক্ত করে প্রথম আইফোন থেকে অনেক দূর এগিয়ে যাওয়া হলো।

সর্বোচ্চ মানের ফোন আইফোন টেন
এর নকশা অন্যান্য আইফোন থেকে ভিন্ন। এতে থাকছে ৫.৮ ইঞ্চি মাপের উচ্চ ক্ষমতাসম্পন্ন পর্দা, যাকে অ্যাপল বলছে সুপার রেটিনা ডিসপ্লে। এই পর্দায় ওএলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনের শুধু দুটি রং ঠিক করা হয়েছে, সাদা ও কালো। ফোনটি পেতে ২৭ অক্টোবর থেকে আগাম ফরমায়েশ করতে হবে। ৩ নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে এই ফোন।

অ্যানিমোজি
পোষাপ্রাণীদের ইমোজি প্রকাশ করেছে অ্যাপল। যাকে তারা বলছে ‘অ্যানিমোজি’। অ্যাপলের নতুন ফেসিয়াল রিকগনিশন (চেহারা শণাক্তকরণ) সফটওয়্যার ব্যবহার করে যেকোনো চেহারাকে অ্যানিমেটেড ইমোজিতে রূপান্তর করা যাবে। যা মুখের অভিব্যক্তি প্রকাশ এবং কথা বলতে পারে। ১২ ধরনের অ্যানিমোজি প্রকাশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে বানর, পান্ডা, এলিয়েন ও শিয়াল।

ফেসআইডি
মুখের সাহায্যে খোলা (আনলক) যাবে আইফোন টেন। এতে আনলক করার জন্য টাচআইডি বা আঙুলের চাপ শনাক্তকরণের প্রযুক্তিসুবিধা নেই এবং হোম বাটনও যুক্ত করা হয়নি। তাই ফোনের নিরাপত্তা এবং আনলকের জন্য শুধু ফেস আইডিই থাকছে। যা বেশ নিরাপদ বলেই দাবি করছে অ্যাপল। মুখের যেকোনো পরিবর্তনেও ফেস আইডি ফোনটির মালিককে ঠিকই চিনে নিতে পারবে। তা দাড়ি-গোঁফের পরিবর্তন, ভিন্নভাবে চুল কাঁটা, কোনো ধরনের টুপি বা রোদচশমা পরা থাক না কেন! এমনকি কম আলোতেও চিনে নিতে পারবে।

আইওএস ১১
অ্যাপলের স্মার্টফোন অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘আইওএস ১১’ আইফোন ও আইপ্যাড পাওয়া যাবে ১৯ সেপ্টেম্বর থেকে। নতুন এই অপারেটিং সিস্টেমে বেশ কিছু নতুন সুবিধা থাকছে। এক ব্যক্তি আরেক ব্যক্তিকে অ্যাপল পের মাধ্যমে অর্থ পাঠাতে পারবেন। একদম নতুন নিয়ন্ত্রণকেন্দ্র থাকছে এই ওএসে। এ ছাড়া নতুন করে সাজানো অ্যাপল ম্যাপ এবং অগমেন্টেড রিয়েলিটি সমর্থন করে এমন অ্যাপ থাকবে। আইওএস ১১-এর সঙ্গে অ্যাপল স্মার্টওয়াচ অপারেটিং সিস্টেম ওয়াচওএস ৪ পাওয়া যাবে ১৯ সেপ্টেম্বর থেকে।

ওয়্যারলেস চার্জিং
এয়ারপাওয়ার অ্যাপলের প্রথম তারহীন চার্জিং যন্ত্র, যা বেশ বড় ও শক্তিশালী নতুন আইফোন চার্জ দেওয়ার জন্য। অ্যাপল ওয়াচ সিরিজ ৩-এর ঘড়ি এবং এয়ারপড একসঙ্গেই চার্জ দেওয়া যাবে। তবে এয়ারপাওয়ার ২০১৮ সালের আগে পাওয়া যাবে না।

আইফোন ৮ প্লাসআইফোন টেনে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ডিভাইসের নিরাপত্তা হিসেবে যুক্ত হয়েছে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বা ফেস আইডি। আগামী নভেম্বর মাস থেকে আইফোন টেন বাজারে পাওয়া যাবে। এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার। এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে পাওয়া যাবে। এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন