প্রতি দিনই খবর আসছে ব্লু হোয়েল গেমের ভয়াবহতার। সারা পৃথিবীর অবসাদে ভুগতে থাকা কিশোর-কিশোরীরা ক্রমশই মোহাচ্ছন্ন হয়ে পড়ছে এই গেমের হাতছানিতে। আর তারপর চরম পরিণতি। পৃথিবীর যে শহরগুলোকে গ্রাস করে ফেলেছে ব্লু হোয়েলের ত্রাস, তার মধ্যে শীর্ষে রয়েছে কলকাতা। গুগল ট্রেন্ডের গ্রাফ বলছে, শেষ এক বছরে ব্লু হোয়েলে নিয়ে সবচেয়ে বেশি সার্চ হয়েছে এই শহর থেকেই।

গুগল ট্রেন্ড অনুযায়ী, গত ১২ মাসে বিশ্বের যে সব দেশগুলোয় সবচেয়ে বেশি ব্লু হোয়েল গেম বা চ্যালেঞ্জ সংক্রান্ত সার্চ হয়েছে, তার মধ্যে ধারাবাহিক ভাবে তৃতীয় স্থান ধরে রেখেছে ভারত। শেষ এক মাসে ভারতীয়দের মধ্যে চরমে পৌঁছেছে এই কৌতূহল। শীর্ষে উঠে এসেছে কলকাতা। গুগল ট্রেন্ড বলছে, শেষ এক বছরে কলকাতায় সবচেয়ে বেশি সার্চ হয়েছে এই টপিকে। বিশ্বের যে শহরগুলোয় সবচেয়ে বেশি সার্চ হয়েছে তার মধ্যে তিনটি শহরই ভারতের।

সাধারণত ব্লু হোয়েল চ্যালেঞ্জ গেম, দ্য হোয়েল গেম, ব্লু হোয়েল গেম ডাউনলোড, ব্লু হোয়েল এপিকে, ব্লু হোয়েল সুইসাইড চ্যালেঞ্জ এই সব কিওয়ার্ডস ব্যবহার করেই গুগল করা হয়েছে এই গেম সংক্রান্ত তথ্য। গত ১২ মাসে বিশ্বের যেই ৩০টি শহরে সবচেয়ে বেশি এই সার্চ হয়েছে তার মধ্যে রয়েছে কলকাতা, মার্কিন যুক্তরাষ্ট্রের সান আন্তোনিও, কেনিয়ার নাইরোবি, ভারতের গুয়াহাটি, চেন্নাই, বেঙ্গালুরু, মুম্বই, নয়াদিল্লি, হাওড়া, প্যারিসের মতো শহরগুলো।

ভারতে গত এক মাসে যে পাঁচ শহরে সবচেয়ে বেশি মানুষ ব্লু হোয়েল চ্যালেঞ্জ ও এই সংক্রান্ত বিষয়ে গুগল করেছেন তার মধ্যে কলকাতার পরেই রয়েছে গুয়াহাটির স্থান। এরপর একে একে জায়গা করে নিয়েছে চেন্নাই, মুম্বই ও বেঙ্গালুরু।

সুত্র: আনন্দবাজার

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন