ব্লুটুথের মাধ্যমে ছড়ি পড়ছে ম্যালওয়্যার, ঝুঁকিতে কোটি ডিভাইস

0

তথ্য ও প্রযুক্তি ডেস্ক, টেকজুম ডটটিভি//  ব্লুটুথের কারণে নিরাপত্তা ঝুঁকিতে কয়েক কোটি মোবাইল ডিভাইস বলে জানিয়েছে ডিজিটাল সিকিউরিটি ফার্ম আরমিস ল্যাব। এ নিয়ে তারা বৃহৎ তথ্য প্রকাশ করেছে তারা। প্রতিষ্ঠানটি সতর্ক করে জানিয়েছে, ম্যালওয়্যারটির সাহায‍্যে সহজেই ব্লুটুথ চালিত ডিভাইস সাইবার অপরাধীদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

এ নিয়ে দেশি ও বিদেশি বেশ কয়েকটি পত্রিকা প্রতিবেদন প্রকাশ করেছে।

সিকিউরিটি ফার্মটির প্রতিবেদন থেকে জানা যায়, ব্লুটুথ সংযোগের মাধ‍্যমে বিশ্বব‍্যাপী ছড়িয়ে পড়া ম্যালওয়্যারটির নাম ‘ব্লুবর্ন’। যা খুবই ভয়ানক। এর মাধ্যমে আপানার সেটে থাকা সব তথ্য নিরাপত্তা ক্রটিতে পড়তে পারে।

বিশ্বের কোটি কোটি ডিভাইসে থাকা ব্লুটুথ। যার মধ‍্যে ৫.৩ বিলিয়ন ডিভাইসে এই ম‍্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে বলে ধারণা করছে বলে জানিয়েছে আরমিস ল্যাব। ফার্মটি ইতোমধ‍্যে গুগল,মাইক্রোসফট, অ‍্যাপলসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানকে সর্তক করেছে বিষয়টি নিয়ে।

মূলত ব্লুটুথের নিরাপত্তা ত্রুটিকে কাজে লাগিয়ে ম‍্যালওয়্যারটি ছড়িয়ে পড়ছে ল্যাপটপ, স্মার্টফোন, কম্পিউটারসহ যাবতীয় ব্লুটুথ চালিত ডিভাইসে
এটি ব‍্যবহারকারীদের নেটওয়ার্কে প্রবেশ করতে কোনো লিঙ্কে ক্লিক, সফটওয়‍্যার ইন্সটল ও ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। এমন কি ব্লুটুথ ডিভাইস পেয়ারড হওয়ার প্রয়োজন নেই। শুধুমাত্র ডিভাইসে ব্লুটুথ অন থাকলেই ম‍্যালওয়‍্যারটি সাহায‍্যে সহজেই নেটওয়ার্কে প্রবেশ করতে পারবে সাইবার অপরাধীরা।এই ম‍্যালওয়‍্যার থেকে রক্ষা পেতে বিশ্লেষকরা ব্লুটুথ সংযোগ বন্ধ রাখা ও প্রয়োজন ছাড়া সংযোগ চালু না রাখার পর্রামশ দিয়েছেন।

টেকজুম ডটটিভি/১ে৫ সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন