শুরু হচ্ছে স্কুল কম্পিউটার প্রোগ্রামিং

0

সোমবার থেকে শুরু হচ্ছে স্কুল কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে আয়োজন ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’।

দেশের ১০টি স্কুলে অনুষ্ঠিত হবে সপ্তাহব্যাপী এই আয়োজন।

শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদ মোর্শেদ।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর (বিসিসি) এর পরিচালক (প্রশিক্ষণ) মোহাম্মদ এনামুল কবির, দ্বিমিক কম্পিউটিং স্কুলের রাহমিদ রাফি, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এর পরিচালক মোহাম্মদ কাউসার উদ্দিন, কথা সাহিত্যিকি আনিসুল হক, বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান, সমন্বয়ক প্রমি নাহিদ, বিজ্ঞান ম্যাগাজিন জিরো টু ইনফিনিটি এর সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও অনুষ্ঠিত হচ্ছে ‘কম্পিউটার সাইন্স এডুকেশন উইক’। এই উপলক্সে আগামী ৮ থেকে ১৪ ডিসেম্বর বিশ্বব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিংকে ছড়িয়ে দেয়ার জন্য ÒHour Of Code” (hourofcode.com) কর্মসূচি পরিচালিত হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং দ্বিমিক কম্পিউটিং স্কুল এর আয়োজনে ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটের ১০ টি স্কুল-কলেজে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে।  স্কুলগুলো হল ঢাকা কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুন নিসা নুন স্কুল অ্যান্ড কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, স্যার জন উইলসন স্কুল, চট্টগ্রাম সরকারি কলেজ, চট্টগ্রাম, ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজ, সিলেট।

আগামী ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর তারিখের মধ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে Hour Of Code প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। স্কুল এবং কলেজ পর্যায়ের কর্মসূচি শেষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে একটি গ্র্যান্ড প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন