পিসি রিস্টার্ট ও অফ হওয়া সংক্রান্ত

0

হার্ডওয়্যার ও সফটওয়্যার সংক্রান্ত নানান রকম সমস্যায় আমাদের প্রায়ই পড়তে হয়। তবে প্রায় সব সমস্যারই সমাধান রয়েছে। হার্ডওয়্যার এবং সফটওয়্যার ট্রাবলশ্যূটিং পিসি রিস্টার্ট বা বন্ধ হওয়া সংক্রান্ত সমস্যা ও তার সমাধান।

যদি এমন হয় যে, পিসি অন করার সাথে সাথে আপনার টাস্ক ম্যানেজারে আপনার পিসির প্রসেসর ৮০% ইউজ হতে দেখায় এবং সে সাথে মাঝে মাঝে ধুম করে পিসি বন্ধ হয়ে যায়ঃ আপনার পিসির বায়োস সেটিং এ যান এবং সেখান থেকে প্রসেসরের এবং সিপিউর টেম্পারেচার দেখুন। প্রসেসর খুব বেশী হিট প্রডিউস করে,এই হিট ঠিকমতো এবসর্ব করতে না পারলে এ সমস্যা হয়।আপনার প্রসেসরের টেম্পারেচার ৯০ ডিগ্রী around হয়ত। এক্ষেত্রে,প্রসেসরে গায়ে হিট সিঙ্ক ক্রিম গলে গেলে বা কম থাকলে এই প্রবলেম হয়। এক্ষেত্রে এক্সট্রা ক্রিম কিনে প্রসেসরে এড করতে হয়।দাম বেশী না,৬০টাকা মাত্র।

পিসি অন করার পর বায়োসের ছবি আসার সাথে সাথে পিসি বন্ধ হয়ে যায়ঃ এটিও প্রসেসরের আধিক হিট যা এবর্ব করা সম্ভব হয় না,এর ফলে সৃষ্ট।এক্ষেত্রে পিসি বন্ধ হওয়ার পরে সাথে সাথে আবার অন করার চেষ্টা করলে মাদারবোর্ড থেকে একটি বিপ বা সাউন্ড হয় কিন্তু পিসি অন হয় না।এক্ষত্রে পিসি অন করার চেষ্টা না করাই ভাল,কারন প্রসেসর খুব গরম হওয়ায় পরে যখন পিসি অন করার চেষ্টা করা হয় তখন পিসি অন হয় না।এ ধরনের চেষ্টা করতে গেলে অত্যাধিক হিটের জন্য প্রসেসর পুড়ে যেতে পারে।এক্ষেত্রেও ক্রিম লাগিয়ে সমস্যার সমাধান করতে হয়।

এছাড়া পিসি যদি মাঝে মাঝে অহেতুক রিস্টার্ট নেয়ঃ
এক্ষেত্রে

My Computer আইকনের উপর রাইট ক্লিক করে প্রোপার্টিজ এ যান এখান থেকে এডভান্স ট্যাবে যান।

নিচে startup and recovery তে যা setting বাটন আছে তাতে ক্লিক করুন।একটি উইন্ডো আসবে।এখান থেকে Automatically restart অপশনটি uncheck করুন।

এতেও কাজ না হলে,
১) পাওয়ার সাপ্লাই কেবল ও পাওয়ার সাপ্লাই বক্সটি চেক করে দেখুন।
২) যদি রিস্টার্টের সাথে বীপ দেয়(৩টি) তাহলে বুঝতে হবে র‌্যাম এ সমস্যা। এক্ষেত্রে র‌্যামটি খুলে পরিষ্কার করে আবার লাগান। তাহলেই সমস্যা সমাধান হবে। অনেকে সেন্ট বা অন্য কোনো লিকুইড দিয়ে র‌্যাম পরিষ্কার করে।ভুলেও এই কাজটি করতে যাবেন না। দরকার হলে অন্য স্লটেও লাগিয়ে দেখতে পারেন।
৩) আরেকটি কারন হতে পারে ভাইরাস। পিসিতে ভাইরাস থেকে থাকলে তা ভাইরাস মুক্ত করার ব্যবস্থা করুন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন