বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ওয়াটার এক্সপো শুরু

0

টেকসই ভবিষ্যতের লক্ষ্যে ‘পানি ও অপচয়কৃত পানি খাত’র ওপর বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তি তুলে ধরতে আগামী বৃহস্পতিবার থেকে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে শুরু হচ্ছে তিনদিনব্যাপী বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭।

প্রধান অতিথি হিসেবে আগামী ৫ অক্টোবর সকালে এক্সপোটি’র উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. এম এইচ মিল্লাত। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পরিবেশ ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুল করিম এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পরিবেশ বিভাগের অতিরিক্ত মহাপরিচালক মো. ইমতিয়াজ হাশমি।

প্রর্দশনীতে পানি সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি নিয়ে অভিজ্ঞতা বিনিময়, পানি ও অপচয়কৃত পানির প্রযুক্তি নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার মধ্যকার উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। অ্যাড্রয়েট ওয়াটার এনভায়রনমেন্ট কনসালটেনশন লিমিটেড’র সহায়তায় ওয়াটার টুডে প্রাইভেট লিমিটেড এবং ই-থ্রি সলিউশন যৌথভাবে এই প্রর্দশনীর আয়োজন করছে। প্রত্যন্ত অ লে পরিস্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয় প্রর্দশনীতে প্রাধান্য পাবে। পানি সংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির পণ্য উৎপাদন ও সেবা প্রদানকারী বিভিন্ন কোম্পানিও এই প্রর্দশনীতে অংশ নিবে।

ওয়াটার ও ওয়েইস্ট ওয়াটার ম্যানেজম্যান্ট সিস্টেম নিয়ে কাজ করা বিশ্বের খ্যাতনামা বিভিন্ন কোম্পানি বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭ এ অংশগ্রহণ করবে। ভবিষৎতের আধুনিক প্রযুক্তি, স্বয়ংক্রিয়করণের পণ্য ও সেবা; পানি ব্যবস্থাপনা ও কার্যকর সংরক্ষণ প্রদ্ধতিসহ পানি ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরতে এই প্রর্দশনীতে বিশ্বের ৭৫টির বেশি কোম্পানি, ১ হাজারের বেশি পণ্য এবং ২ হাজারের বেশি পানি বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন বলে প্রত্যাশা আয়োজকদের। উল্লেখ্য বৃহস্পতিবার থেকে শনিবার (সকাল ১০ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা ) পর্যন্ত এই প্রর্দশনী চালবে। পানি ব্যবহারের টেকসই উপায় এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর নীতিমালার প্রয়োজনীয়তার উপরও প্রর্দশনীতে আলোকপাত করা হবে।

২০০৫ সালে প্রতিষ্ঠিত ওয়াটার টুডে হচ্ছে ভারতের ওয়াটার ও ওয়েইস্ট ওয়াটার ইন্ডাস্ট্রির একটি অন্যতম নলেজ শেয়ারিং এন্ড মার্কেটিং প্লাটফর্ম। ওয়াটার টুডের উদ্দেশ্য হচ্ছে ওয়াটার এক্সপোর মাধ্যমে পানি শিল্পের বিভিন্ন পেশাজীবী ও বিশেষজ্ঞদের একটি ব্যবসায়িক ও মার্কেটিং প্লাটফরম তৈরি করা যেন তাদের সবাই একই লক্ষ্যে কাজ করতে পারে।

 

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন