অনুষ্ঠিত হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিমূলক ক্যাম্প

0

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানশিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা ও গবেষণা করতে শেখানো এবং গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্য নিয়ে এ বছর পঞ্চমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭। কংগ্রেসের প্রস্তুতির অংশ হিসেবে গত ৯-১০ অক্টোবর চট্টগ্রামের চন্দনাইশ এবং দিনাজপুরের সেতাবগঞ্জে দুটি দুইদিনব্যাপী প্রস্তুতিমূলক ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। প্রখ্যাত জৈব রসায়নবিদ ড. কুদরাত-ই-খুদার নামানুসারে ক্যাম্পগুলোর নাম দেয়া হয় কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প।

চট্টগ্রামের সামার ক্যাম্পটি অনুষ্ঠিত হয় চন্দনাইশের ফতেহনগর শরীফুন্নেসা নজির উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে। ক্যাম্পটিতে এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ক্যাম্পের প্রথম দিন শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণা ও বৈজ্ঞানিক কার্যপদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হয়। দ্বিতীয় দিন শিক্ষার্থীরা কয়েকটি দলে ভাগ হয়ে হাতেকলমে গবেষণার কাজ করে। কেন কাচের গ্লাসে ঠাণ্ডা পানি রাখলে বাইরে বিন্দু বিন্দু পানির ফোঁটা জমে, পৃথিবী কীভাবে সূর্যের চারদিকে ঘোরে, কিংবা ঘণ্টাজাতীয় বস্তুতে আঘাত করলে কেন জোরে শব্দ হয়—এসব মজার বিষয়ের কারণ খুঁজে বের করতে নিয়ে তারা দিনভর কাজ করে। দিনশেষে গবেষণার কাজ পোস্টারের আকারে উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পটির সমাপ্তি ঘটানো হয়।
সমাপনী অনুষ্ঠানে শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রধানশিক্ষক এবং বিজ্ঞান বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন। প্রধানশিক্ষক মফিজউদ্দিন আহমদ জানান, গত বছর প্রতিষ্ঠানটিতে কংগ্রেসের সামার ক্যাম্প হবার পর স্কুলটির শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানশিক্ষার আগ্রহ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ভবিষ্যতেও চট্টগ্রামের স্কুলগুলোতে এ ধরনের ক্যাম্প আয়োজনের ধারা অব্যহত থাকবে।

অপরদিকে দিনাজপুরের ক্যাম্পটি অনুষ্ঠিত হয়েছে সেতাবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে। প্রায় ৮০ জন শিক্ষার্থী নিয়ে আয়োজিত এই ক্যাম্পটির প্রথমদিনে শিক্ষার্থীদের বৈজ্ঞানিক কার্যপদ্ধতি ছাড়াও মাপজোখ, বৈজ্ঞানিক পেপার লেখা, পোস্টার বানানো ও বিজ্ঞান প্রজেক্ট সম্পর্কে ধারণা দেয়া হয়। ক্যাম্পটির দ্বিতীয়দিনে শিক্ষার্থীরা ৮ টি দলে ভাগ হয়ে হাতেকলমে গবেষণার কাজ করে। এরপর তারা তাদের কাজকে বৈজ্ঞানিক পোস্টার আকারে লিখে দলগতভাবে পোস্টার উপস্থাপন করে।
দুটি ক্যাম্পেই আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে ড্রিম্‌স ফর টুমরো।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭-এর প্রস্তুতির জন্য সারাদেশের বিভিন্ন স্থানে এসব ক্যাম্প ও কর্মশালা আয়োজিত হচ্ছে। ক্যাম্প ও কর্মশালাগুলো সম্পর্কে বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট www.cscongress.net এবং ফেসবুক পেইজ www.facebook.com/cscongressbd থেকে।

এসব প্রস্তুতিমূলক ক্যাম্প ও কর্মশালার পাশাপাশি চলছে কংগ্রেসের রেজিস্ট্রেশন। আগামী ৩১ অক্টোবর, ২০১৭ পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা কংগ্রেসের ওয়েবসাইটে গিয়ে তাদের গবেষণার ধারণাপত্র জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে আগামী ২২-২৩ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭।

টেকজুম ডটটিভি/১১অক্টোবর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন