স্মার্টফোনে একটানা গেম খেলে দৃষ্টিশক্তি হারালেন তরুণী

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক, টেকজুম ডটটিভি// স্মার্টফোনের অনেক ভালো দিকের পাশাপাশি খারাপ দিকও লক্ষ করা যায়। তবে কোন কিছুই অতিরিক্ত ব্যবহার ভাল নয়। এবার মোবাইল ফোনে একটানা ২৪ ঘন্টা গেম খেলতে গিয়ে একটি চোখের দৃষ্টিশক্তি হারালেন চিনের ২১ বছরের এক তরুণী।

চীনের সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর-পশ্চিম চিনের শাংক্সি প্রদেশের ওই তরুণী নিজের স্মার্টফোনে মাল্টিপ্লেয়ার অনার অফ কিং গেম খেলছিলেন। আচমকাই ডান চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন তিনি। ওই তরুণীর নাম অবশ্য জানানো হয়নি। ওই তরুণীকে নানচেং জেলার হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, ওই তরুণীর ডান চোখের রেটিনা চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অসুখের নাম রেটিনাল আর্টারি ওক্লুসন। এর আগে তরুণীর বাবা-মা তাঁকে শহরের আরও কয়েকটি হাসপাতালে নিয়ে যান। কিন্তু ওই হাসপাতালগুলিতে দৃষ্টিশক্তি হারানোর কারণ জানা যায়নি।
ওই তরুণী জানিয়েছেন, একটানা গেম খেলতে গিয়ে তাঁর ডান চোখের দৃষ্টি প্রথমে ঝাপসা হয়ে আসে। পরে পুরোপুরি অন্ধকার হয়ে যায়।

চিকিৎসকরা জানিয়েছেন, রেটিনাল আর্টারি ওক্লুসন সাধারণত বয়স্কদেরই হয়। অল্পবয়সীদের ক্ষেত্রে এই অসুখ নিতান্তই বিরল। তাঁরা আরও বলেছেন, চোখের ওপর মাত্রাতিরিক্ত চাপ পড়াতেই ওই তরুণী দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন।

একটি আর্থিক প্রতিষ্ঠানের কর্মী ওই তরুণী জানিয়েছেন, ওই গেমে তিনি আসক্ত হয়ে পড়েছিলেন। অফিসে কাজের পর ও ছুটির সময় সারাদিনই ওই গেম খেলতেন।

তিনি আরও বলেছেন, কখনও কখনও খেলায় তিনি এত মগ্ন হয়ে পড়তেন যে খাওয়াদাওয়ার কথাও ভুলে যেতেন। বাবা-মায়ের কথাও শুনতেন না তিনি।

বাবা-মায়ের কথা না শোনার জন্য এখন পস্তাচ্ছেন ওই তরুণী। তাঁর বাবা-মা তাঁকে গেম না খেলার জন্য বারবার মানা করতেন। কিন্তু তাতে পাত্তা দেননি তিনি। এখন হাসপাতালে শুয়ে নিজের বদভ্যাসের জন্য অনুতপ্ত তিনি। চিকিত্সকরা তাঁর দৃষ্টিশক্তি ফেরানোর আপ্রাণ চেষ্টা করছেন।

টেকজুম ডটটিভি/১১ অক্টোবর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন