আইসিটি এক্সপোতে ছাড়ের ছড়াছড়ি

0

মেলা থেকে মিরাজুল ইসলাম জীবন, টেকজুম ডটটিভি// দেশের হার্ডওয়্যার শিল্পকে রপ্তানিমুখী করতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হলো তথ্যপ্রযুক্তির আসর ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’। ‘মেক ইন বাংলাদেশ’ স্লোগানে আয়োজিত প্রদর্শনীটি আজ ১৮ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

মেক ইন বাংলাদেশ’ স্লোগানে আয়োজিত -প্রযুক্তির মেলা’ চলবে ২০ অক্টোবর রাত ৮টা পর্যন্ত । মেলার আয়োজকেরা জানান, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’ তে আসা দর্শনার্থীদের বেশির ভাগই তরুণ। তাঁদের নতুন প্রযুক্তিপণ্যের প্রতি আগ্রহ বেশি দেখা গেছে। এইবারের প্রদর্শনীতে কম্পিউটার ও মুঠোফোনসহ বিভিন্ন প্রযুক্তিপণ্যের সর্বশেষ সংস্করণ ও সেবা মিলছে বিশেষ ছাড়ে। সঙ্গে থাকছে নানা উপহার।

প্রতিদিনই মেলায় নতুন নতুন পণ্যে পাওয়া যাচ্ছে ছাড় ও উপহার। তথ্যপ্রযুক্তির বিভিন্ন প্রতিষ্ঠানের সুসজ্জিত প্যাভিলিয়নে এই ছাড় পাওয়া যাচ্ছে।

আমেরিকান ব্রান্ড আইলাইফের বাংলাদেশের একমাত্র পরিবেশক সুরভী এন্টারপ্রাইজ মেলার ৩৭ নং স্টলে এই ব্র্যান্ডের সকল ল্যাপটপ প্রদর্শন করছে। অত্যন্ত আকর্ষণীয় স্মার্ট ল্যাপটপগুলো ছাত্র-ছাত্রী ও অফিস এক্সিকিউটিভদের ব্যবহারের জন্য সুলভ মূলে পাওয়া যাবে। আই লাইফের সর্বাধিক বিক্রিত ল্যাপটপ জেড এয়ার ১৪ ইঞ্চি যার মূল্য ১৬,৪৯৯ টাকা। এছাড়াও নতুন অল ইন ওয়ান ফুল টাচ পিসি মাত্র ২৯,৯৯০ টাকায়। আই লাইফের প্রতিটি ল্যাপটপে রয়েছে ইনটেল প্রসেসর ও জেনুইন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম এবং ১ বছরের ওয়ারেন্টি । ছাত্র-ছাত্রীরা স্টুডেন্ট আইডি প্রদর্শনপূর্বক মেলায় ১হাজার টাকা পযন্ত ডিসকাউন্ট ও উপহার পাবে।

এ মেলায় বিশাল প্যাভিলিয়ন নিয়ে অংশগ্রহণ করেছে দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড (ডিসিএল)। এই ব্র্যান্ডের মোবাইফোন কিনলেই পাচ্ছেন নগদ ৬০০ থেকে ২০০০ টকা পর্যন্ত নগদ ছাড়। সাথে থাকছে নিজস্ব ব্র্যান্ডের টি-শার্ট। এছাড়াও মেলায় ডিসএল-এর ল্যাপটপও রয়েছে। সেভেন জেনারেশনের আই৩, আই৫, ও আই ৭ নিয়ে মেলায় হাজির হয়েছে ডিসিএল।

 

সাশ্রয়ী মূল্য ও কনফিগারেশনের সব ফোন নিয়ে হাজির হয়েছেন ওয়ালটন। এছাড়াও মেলায় ওয়ালটন মোবাইল ও ল্যাপটপ কিনলেই পাচ্ছেন ৫ শতাংশ ছাড় । শুধু ছাড়ই নয় ১০ হাজার টাকার উপরে কোন পণ্য কিনলে সর্বনিম্ন ২০০ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশ ভাউচার পাওয়ার সুযোগ রয়েছে।

এইবারের মেলায় পান্ডা ইন্টারনেট সিকিউরিটি অ্যান্টি-ভাইরাস পণ্য ক্রয়ে ক্রেতাদের জন্য রয়েছে উপহার । এক জন ব্যবহারকারীর জন্য পান্ডা ইন্টারনেট সিকিউরিটির মূল্য মাত্র ৬০০ টাকা যা মেলার বাইরে ১২০০ টাকা । এবং স্কটকার্ডের মাধ্যমে বাইসাইকেল সহ বিভিন্ন উপহার জেতার সুযোগ ।

মেলা উপলক্ষে দেশে সনির পরিবেশক র‌্যাংগস ইলেকট্রনিক্স সব ক্যামেরা বিক্রিতে ১০% পয়ন্ত ছাড় দেবে ।সনির সাইবার শট ক্যামেরা, হ্যান্ডিক্যাম, অ্যাকশন ক্যাম, ডিএসএলআর, লেন্স, ৩৫ এমএম ভিডিও ক্যামেরায় ছাড় পাওয়া যাবে। এছাড়া হেডফোন ও ব্লটুথ স্পিকারেও ১০% পয়ন্ত ছাড় দেবে সনির ।

মেলাতে বিভিন্ন স্তরের ক্রেতাদের জন্য আসুস নিয়ে এসেছে নতুন টেকনোলজির চমক । বাংলাদেশে প্রথম ইন্টেল এর সর্বশেষ প্রুযুক্তির ‘অষ্টম জেনারেশানের” প্রসেসর সহ নোটবুক আসুস ভিভোবুক এস ৪১০। নোটবুকটির প্রধান আকর্ষণ এর নজড়কাড়া ন্যানো-এজ ডিসপ্লে। থাকছে ১৬ গিগাবাইট র‍্যাম ও উন্নত গ্রাফিক্স কার্ড। শুধু তাই নয়, এর কার্যক্ষমতা দ্রুততর করতে হার্ডডিস্ক এর পাশাপাশি এতে থাকছে এসএসডি। নোটবুকটি শীঘ্রই দেশের বাজারে উন্মোচিত হবে ।

তিন দিনব্যাপী পুরো প্রদর্শনীকে লোকাল ম্যানুফ্যাকচারাস, আইওটি ও ক্লাউড, প্রোডাক্ট শোকেস, ইনোভেশন, মিট উইথ ইন্টারন্যাশনাল ম্যানুফ্যাকচারারস, ডিজিটাল লাইফস্টাইল, মেগা সেলস, সেমিনার, বিটুবি ম্যাচমেকিং ও হাই-টেক পার্কের মতো এ রকম ১০টি জোনে ভাগ করা হয়েছে। ১৩২টি প্যাভিলিয়ন ও স্টলে তথ্যপ্রযুক্তি খাতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্প, কর্মসূচি এবং উদ্যোগগুলো উপস্থাপন করা হবে।

এই আয়োজনে তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন