অনলাইন আয়ে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে: পলক

0

বর্তমান বিশ্বে অনলাইন ফ্রিল্যান্সারদের মধ্যে ৫৮ ভাগ নারী। তারা প্রতি ঘণ্টায় ছেলেদের চেয়ে বেশি আয় করছেন। একটি জরিপে দেখা গেছে, একজন মেয়ে অনলাইনে কাজের মাধ্যমে প্রতি ঘণ্টায় আয় করেন ২২ দশমিক ৪৩ পাউন্ড। আর একজন ছেলে আয় করেন ২১ দশমিক ৫৭ পাউন্ড।

শনিবার রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে আউটসোর্সিংয়ে অবদান রাখার জন্য নারীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এসব তথ্য দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, “অনলাইন চাকরির বাজারে বাংলাদেশের অবস্থান বিশ্বে তৃতীয়। বর্তমানে অনলাইন কাজে বাংলাদেশের ফ্রিল্যান্সারদের শতকরা ৯ ভাগ নারী। তাদের অবদানে আমরা এগিয়ে যাচ্ছি। অনলাইন কাজে মেয়ে ও ছেলেদের অংশগ্রহণ সমান সমান করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। আশা করি, মেয়েদের অংশগ্রহণ ৫০ ভাগ হলে বাংলাদেশই নেতৃত্ব দেবে অনলাইন কাজের ট্রিলিয়ন ডলারের বাজার।”

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বেসরকারি প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি লিমিটেড যৌথভাবে ফ্রিল্যান্সিংয়ে নারীদের অংশগ্রহন বাড়াতে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রায় ৮০০ ফ্রিল্যান্সার বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে দক্ষতা বৃদ্ধি কর্মসূচির প্রযুক্তি বৃত্তির আওতায় প্রশিক্ষণে অংশ নেন এবং অনলাইন কাজে উপর্জন করছেন। পাশাপাশি অনলাইনে নারীদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ হিসেবে ২০০ জন মেয়ে ফ্রিল্যান্সার বিশেষ গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণে অংশ নেন। এখান থেকে বাচাই করে ফ্রিলান্সিংয়ে উপর্জন করা সেরা ১০ জন নারী ফ্রিল্যান্সারকে সংবর্ধনা দেয়া হয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন