ডিসিএল-এক্স ৪: মাঝারি বাজেটের আকর্ষণীয় ল্যাপটপ

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক, টেকজুম ডটটিভি//  ছাত্রদের কথা মাথায় রেখে ডিসিএল বাজারে এনেছে কম দামের অসাধারণ এক ল্যাপটপ। ডিসিএল এক্স ৪ মডেলের এই ডিভাইস ডিজাইনে বা পারফরমেন্সে ব্যবহারকারীদের হৃদয় জুড়াবে।

মাঝারি বাজেটের ল্যাপটপের মধ্যে ডিসিএল-এক্স ৪ এই মডেলটি অন্যতম। এ সিরিজের সপ্তম প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপ ডিসিএল সম্প্রতি বাজারে এসেছে। মূলত বাজেটের মাঝে ভালো স্পেসিফিকেশন খোঁজেন যারা, তাদের লক্ষ্য করে তৈরি করা হয়েছে ভিভোবুক সিরিজের ল্যাপটপগুলো। তাই প্রথমেই জানিয়ে নেওয়া ভালো – প্রায় সবদিক থেকেই কম্পিউটারটি মাঝারি মানের। তবে মূল্যের সঙ্গে মানানসই। বিষয়গুলো মাথায় রেখে এ বাজেটের ল্যাপটপটি কেনা ঠিক হবে কি-না সেটি বিস্তারিত দেখে নেওয়া যাক।

এক নজরে ডিসিএল এক্স৪ ল্যাপটপ

১৪ইঞ্চির ডিসপ্লে। যার ডিসপ্লের রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ এফএইডি।

এতে ইন্টেলের সপ্তম স্কাইলেক-ইউ-সিরিজের প্রসেসর ব্যবহার করা হয়েছে।

৪ গিগাবাইটের ডিডিআর থ্রি এল সাপোর্টের র‌্যাম। যা ১৬জিবি পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন।

ইন্টেলের এইচডি গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয়েছে।

১ টেরাবাইটের হার্ডডিস্ক।

ওয়াই-ফাই, ব্লুটুথ ল্যান পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট, ইউএসবি ২ পোর্ট দুটি, ইউএসবি ৩ পোর্ট একটি, অডিও কম্বো জ্যাক একটি, এইচডিএমআই পোর্ট ১টি, কার্ডরিডার ১টি। এছাড়াও স্পিকার, ওয়েবক্যাম।

উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেম কম্পটেবল এবং ৭,৮.১ সাপোর্ট করবে ।

৪ সেল ৩১৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি।

ল্যাপটপট ২০ মিলিমিটার পাতলা। আর ওজন ১.৪ কেজি।

ডিজাইন
পুরো ল্যাপটপটির দেখতেও বেশ স্ট্যাইলিশ। আমাদের কাছে আসা সিলভার রঙের ডিভাইসটির ওপরের দিকের মাঝখানে বরাবরের মতো রয়েছে ডিসিএল লোগো। এর বামে রয়েছে মেমরি কার্ড স্লট, ডান পাশে অডিও জ্যাক, একটি এইচডিএমআই পোর্ট, একটি ল্যান পোর্ট, পাওয়া পোর্ট। বামে বামে রয়েছে, ইউএসবি ২ পোর্ট দুটি।

ল্যাপটপটি খোলার পর দেখা যাবে এর ১৪ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। এর ঠিক নিচের বামদিকে রয়েছে ওয়েবক্যাম, নিচের মাঝামাঝিতে রয়েছে ডিসিএল-এর লোগো ও তার সামনে রয়েছে নাম্বারপ্যাড সম্বলিত প্রশস্ত কিবোর্ড।

টাইপিংয়ের জন্য ল্যাপটপটি খুবই মানানসই। আর এটির কি-বোর্ডে ব্যাবলাইট ব্যবহার করা হয়নি। কারণ এই রেঞ্জে কোনও ল্যাপটপে ব্যাকলিট কিবোর্ডের আশা না করাই ভাল। কিবোর্ডের ঠিক নিচে রয়েছে বেশ বড়সড় টাচপ্যাড। স্মুথ ফিনিশ, ভালো অ্যাকুরেসি ও উন্নতমানের ক্লিক থাকায় প্রায় সময়ই ল্যাপটপটির সঙ্গে মাউস ব্যবহারের প্রয়োজন হবে না। ল্যাপটপটি ১৮০ ডিগ্রী পর্যন্ত বাঁকানো যায় ।

ল্যাপটপটির বিল্ড কোয়ালিটি গুড। অ্যালুমিনিয়াম এবং মেটাল বডি হওয়াতেও ফিটিং-এ কোনও ঘাটতি আমাদের চোখে দেখা যায়নি। পুরো ডিভাইসটি মজবুত ও কোয়ালিটি ফুল মনে হয়েছে।

পারফরমেন্স

ল্যাপটপে ব্যবহার করা সপ্তম প্রজন্মের ইন্টেল-এর স্কাইলেক-ইউ-সিরিজের প্রসেসর ব্যবহার করা হয়েছে। কোর আই৩ ৭১০০ এ প্রসেসরটি বেশ ভাল পরিমান কাজ করতে সক্ষম। ২.৪০ গিগাহার্জ গতির ডুয়াল কোর প্রসেসরটি মূলত দৈনন্দিন কাজের জন্য বেশ ভালো পারফরমেন্স দিবে।

ফটো ও ভিডিও এডিটিংয়ে স্বাচ্ছন্দ্য মিলবে। এরপরেও ভারি কাজের জন্য প্রসেসরটি এখনও ভাল পারফরমেন্স দেখাতে না পারলেও মাঝারি ভিডিও এডিটের কাজ প্রসেসরটি ভাল ভাবেই সামলে নিতে পেরেছে বলে পরীক্ষায় দেখা গেছে। ডিভাইসটির একটি দুর্বলতা বলা যেতে পারে র‌্যামের ঘাটতি। আজকাল অফিসের কাজ, ব্রাউজিং ও ভিডিও দেখার মত কাজ করার জন্যই ৪ গিগাবাইট র‌্যামের প্রয়োজন। তাই ব্যবহারকারী আরও ভালো মানের ভারি কাজ করতে চায় তাহলে সম্ভব হলে অন্তত ৮ গিগাবাইট র‌্যাম লাগিয়ে নেয়াই ভাল হবে। যেহেতু প্রসেসরটি কিছুটা ভার নিতে সক্ষম, সেজন্য র‌্যাম যোগ করেই এটির ব্যবহারযোগ্যতা বহুগুণে বাড়ানো সম্ভব।

অন্যান্য হার্ডওয়্যার

ডিসপ্লে : ফুল এইচডি ডিসপ্লে প্যানেল এ বাজেটে বেশ চমকপ্রদ ফিচার। যদিও কালার, কন্ট্রাস্ট ও ব্রাইটনেসের দিক থেকে ডিসিএল কোনও আপস করেনি। তবে পিক্সেলের পরিমাণ ও বাজেট অনুযায়ী, ডিসপ্লেটি ল্যাপটপটির অন্যতম বড় ফিচার। এ ধরনের বাজেটের ল্যাপটপটিতে এই মানের ডিসপ্লে দেখা যায় না।

সাউন্ড ও ওয়েবক্যাম : ডিভাইসটির স্পিকার ও ওয়েবক্যাম কাজ চালানোর মতো। তবে চাইলে আর একটু ভালো করতে পারতো ডিসিএল। আর সাউন্ড কোয়ালিটি বেস্ট মনে হয়েছে। তবে হেডফোনে সাউন্ড যথেষ্ট ভালো ।

থার্মাল ডিজাইন : ডিসিএল যে কুলিং সিস্টেম রেখেছে তা বেশ ভালো। আইসকুল কুলিং সিস্টেম ডিজাইন রয়েছে এ ল্যাপটপে। ফলে ভারি কাজের সময়ও হাত রাখার জায়গাগুলো ঠান্ডা থাকবে। যদিও জিপিউ ও সিপিউ ফুল লোডে বেশ গরম হতে বাধ্য। তাই বাতাস চলাচলের দিকে খেয়াল রাখতে হবে।

ব্যাটারি লাইফ : ল্যাপটপটিতে সপ্তম জেনারেশন প্রসেসর ব্যবহারের ফলে হালকা কাজের সময় ৭-৮ ঘন্টা ব্যাটারি লাইফ পাওয়া যাবে।

মূল্য : বাজারে ল্যাপটপটি ৩৪ হাজার ৯ শত টাকায় পাওয়া যাচ্ছে।

টেকজুম ডটটিভি/২৪অক্টোবর/এসআর/এমআইজে

 

 

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন