জাতীয়ভাবে আয়োজন করা হবে আইসিটি অলিম্পিয়াড

0

দেশে জাতীয়ভাবে আইসিটি প্রোগ্রামিং সপ্তাহ উদযাপন ও আইসিটি অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

সোমবার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত প্রোগ্রামিংয়ে সচেতনতা তৈরি এক ঘণ্টার আয়োজন ‘আওয়ার অব কোড’-এর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

তিনি আরও বলেন, বর্তমানে ডিসেম্বর মাস থেকে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা থাকে। দেশে জাতীয়ভাবে আইসিটি প্রোগ্রামিং সপ্তাহ উদ্যাপন ও আইসিটি অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এইচটিএমএলে একটি কোড করে ‘ডিজিটাল বাংলাদেশ’ লেখা একটি ওয়েবপেজ তৈরি করে দেখান।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক সৈয়দ আশরাফুল ইসলাম, কথাসাহিত্যিক আনিসুল হক, বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালক সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি তরিক রহমান, দ্বিমিক কম্পিউটিং স্কুলের সহ-প্রতিষ্ঠাতা তামিম শাহরিয়ার সুবিন, প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ রাফি প্রমুখ বক্তব্য দেন।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে সচেতনতা বাড়াতে ৮ থেকে ১৪ ডিসেম্বর ‘কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ’ পালন করা হয়। এ সাত দিনে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, বগুড়া ও জামালপুরের ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় আওয়ার অব কোড। এসব আয়োজনে দুই হাজার ৫০০ শিক্ষার্থী অংশ নেয়। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) ও দ্বিমিক কম্পিউটিং স্কুলের উদ্যোগে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন