১ ট্রিলিয়ান ডলার হবে অ্যাপলের বাজার

0

এক ট্রিলিয়ন অনেক বড় একটা অঙ্ক। ১০০ কোটি সমান এক বিলিয়ন আর এক হাজার বিলিয়নে এক ট্রিলিয়ন। মানে দাঁড়াচ্ছে এক লাখ কোটি। বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বাজারমূল্য এক ট্রিলিয়ন মার্কিন ডলার হতে চলেছে। চলতি বছরে নতুন ডিভাইসের জন্য ইতিবাচক রিভিউ এবং অ্যাপল ব্যবহারকারিদের মাঝে বেশ সারা ফেলেছে । অনেক অ্যাপল ব্যবহারকারীরা তাদের পুরোনো আইফোনগুলি আপগ্রেড করার প্রয়াসে রয়েছে ।

২০১৭ সালের শুরুতে অ্যাপল এর স্টক ২০০ মিলিয়ন ডলার থেকে বছরে ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০১৮ এর মাঝামাঝিতে ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে। অ্যাপলের চার জন বিশ্লেষক মনে করছেন ২০১৮ সালে ১ ট্রিলিয়ান ডলারের বাজার মূল্য হবে অ্যাপেলের ।

অ্যাপল তাদের ক্লায়েন্টদের একটি নোটে লিখেছেন, যেখানে বলা হয় আইফোন অতি বিলাসবহুল স্মার্টফোন বাজারার তৈরি করছে এবং নতুন স্তরের আইফোন ব্যবহারকারিরা তা গ্রহন করছে ।

সম্প্রতি আইফোনের এক্স জন্য স্বতঃস্ফূর্ত চাহিদা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক । বর্তমানে স্মার্টফোন জন্য প্রাক অর্ডার চার্ট বন্ধ করেছে অ্যাপল । ৩ই নভেম্বর অ্যাপল তাদের নতুন ডিভাইস রিলিজ করতে যাচ্ছে যার মুল্য হবে ৯৯৯ ডলার যা বর্তমানে বাজারের সবচেয়ে ব্যয়বহুল আইফোন ।

জানুয়ারী ২০০৭ এর প্রথম আইফোন থেকে, অ্যাপল এর স্টক ৮৩ শতাংশ বৃদ্ধিের তুলনায় প্রায় ১৩০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লভ্যাংশ সহ, আপেল এর মোট রিটার্ন হয়েছে প্রায় ১৪০০ শতাংশ ।

২০০৭ সালের শুরুতে অ্যাপল এর স্টক ২০০ মিলিয়ন ডলার থেকে বছরে ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমান শেয়ারের উপর নির্ভর করে এটি ২০১৮ এর মাঝামাঝিতে ১ ট্রিলিয়ন ডলারের বাজার মূলধন পৌঁছতে পারে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন