ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (bn.wikipedia.org) একদশক পূর্তি উপলক্ষে দেশব্যাপী চলছে নানা কার্যক্রম। এরই অংশ হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ অনুষ্ঠিত হয়।

রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক নূরুল হোসেন চৌধুরী। এ সময়ে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সমন্বয়কারী সাব্বির আহমদ, গ্রামীণফোনের রাজশাহী এরিয়া ম্যানেজার ইমতিয়াজ আহমদ, উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সিএসই বিভাগের শিক্ষক আরিফা ফেরদৌস।

উদ্ধোধনী অনুষ্ঠানের পর উইকিপিডিয়া কর্মশালায় উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন আলী হায়দার খান ও নাহিদ সুলতান। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে এর মূল আয়োজন।

উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত এ কার্যক্রমে মূল পৃষ্ঠপোষক ও সহযোগি হিসেবে আছে গ্রামীণফোন।  সহযোগি হিসেবে এছাড়া রয়েছে মজিলা বাংলাদেশ ও প্রথম আলো।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন