প্রথম ট্রিলিওন ডলারের প্রতিষ্ঠান হবে অ্যাপল!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষে রয়েছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ‘অ্যাপল’। প্রতিনিয়তই আয়ও বাড়ছে এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। সর্বশেষ প্রান্তিকে আয় আর লাভের ক্ষেত্রে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন প্রকাশে এ তথ্য উঠে আসে। আর এরই ধারাবাহিকতায় বিশ্বের প্রথম ট্রিলিওন ডলারের প্রতিষ্ঠান হতে চলেছে অ্যাপল।

চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ৪.৬৬ কোটি ডলারেরও বেশি মূল্যের আইফোন বিক্রি করেছে অ্যাপল। এক বছর আগের তুলনায় অংকটা তিন শতাংশ বেশি। ফলে এই খাত থেকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ২৮৮০ কোটি ডলার, যা প্রতিষ্ঠানটির মোট আয়ের অর্ধেকেরও বেশি। ম্যাক, আইফোন, অ্যাপল ওয়াচসহ অন্যান্য পণ্যের বিক্রিও ভালো হয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সেবা খাতেও আয় বেড়েছে অ্যাপলের। অ্যাপ স্টোর, অ্যাপল পে আর সঙ্গীত স্ট্রিমিং সেবা থাকা এই খাত থেকে এ প্রান্তিকে অ্যাপলের আয় হয়েছে ৮৫০ কোটি ডলার। অংকটা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৩৪ শতাংশ বেশি।

এই প্রান্তিকে খরচ বাড়লেও, অ্যাপল বলেছে তাদের মোট লাভ হয়েছে ১০৭০ কোটি ডলার, যা আগের বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি। প্রতিষ্ঠানটির মোট আয় ১২ শতাংশ বেড়ে ৫২৬০ কোটি ডলার হয়েছে।

এদিকে, আর্থিক প্রান্তিকের ভালো ফলাফল আর আইফোন X বাজারে আসার পর অ্যাপলের শেয়ারমূল্য বেড়ে নতুন রেকর্ড গড়েছে। এই উন্নতি ছুটির মৌসুমেও অব্যাহত থাকবে বলেই আশা করেছেন কুক।

বর্তমানে গণমাধ্যমগুলোর মূল আকর্ষণ কেড়েছে আইফোন X। ৯৯৯ ডলার দামের এই আইফোন ছাড়াও আরও চারটি ভিন্ন আইফোন রয়েছে বাজারে। যার মধ্যে আইফোন এসই এখন মনযোগের প্রায় পুরো বাইরেই বলা চলে। ৩৪৯ ডলারের এই আইফোনটি ভারতের বাজারে অ্যাপলের আয় দ্বিগুণ করতে বড় ভূমিকা রেখেছে।

বিশ্লেষকরা বলছেন, সবকিছু ঠিক মতো চললে বিশ্বের প্রথম ট্রিলিওন ডলার প্রতিষ্ঠান হওয়ার জন্য অ্যাপল খুব কাছে চলে এসেছে। শেয়ারমূল্য পাঁচ শতাংশ বেড়ে প্রতিষ্ঠানটির বর্তমান বাজারমূল্য ৯০ হাজার কোটি ডলার।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন