চালু হচ্ছে উবার-এর উডুক্কু গাড়ি

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// ২০২০ সালের মধ্যে উডুক্কু গাড়ি প্রকল্পে পরীক্ষা শুরুর আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পের জন্য ট্রাফিক ব্যবস্থা বানাতে সহায়তার জন্য অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সঙ্গে চুক্তি করেছে সংস্থাটি।

এ ব্যাপারে গতকাল বুধবার ঘোষণা দিয়েছে তারা। সড়কপথে চলা উবারের ট্যাক্সির ভাড়ার সঙ্গে সংগতি রেখে উড়ুক্কু ট্যাক্সির ভাড়া নির্ধারণ করা হবে।

উবারের মুখপাত্র ম্যাথু উইং বলেন, প্রথম দিকে এ ফ্লাইটগুলোয় চালক থাকবে। ভবিষ্যতে এটি স্বয়ংক্রিয় হতে পারে। উবারের এ ট্যাক্সিগুলোর উড্ডয়ন এবং অবতরণ প্রচলিত হেলিকপ্টারের চেয়ে ভিন্ন হবে। এটি আরও বেশি নিরাপদ, পরিবেশবান্ধব ও সহজ হবে। এর ভাড়াও হবে উবারের প্রচলিত সেবার মতোই।

উবারের নতুন এ প্রকল্প ‘উবারএয়ার’-এ শুরুতে ডালাস ফোর্ট-ওয়ার্থ, টেক্সাস ও দুবাইয়ের সঙ্গে যুক্ত হবে লস অ্যাঞ্জেলেস। লস অ্যাঞ্জেলেস বিমানবন্দর থেকে স্ট্যাপলস সেন্টার অ্যারেনায় যেতে উবারের উড়ুক্কু ট্যাক্সিতে লাগবে মাত্র ২৭ মিনিট। যেখানে গাড়িতে সময় যেতে লাগে এর তিন গুণ বেশি।

প্রচারণামূলক এক সচিত্র ভিডিওতে দেখা যায়, উবারের উড়ুক্কু ট্যাক্সির অ্যাপটি বর্তমানে চালু থাকা অ্যাপের মতোই ব্যবহার করা যাবে।পার্কি গ্যারেজের ওপরের অংশ, হ্যালিপ্যাড ও রোড ইন্টারচেঞ্জের ফাঁকা জায়গাগুলো উড়ন্ত এ বাহনগুলোর উড্ডয়ন, অবতরণ ও রিচার্জের জন্য ব্যবহৃত হবে।

 

টেকজুম টিভি/এএইচএ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন