জেনে নিন কোন পাসওয়ার্ডগুলো বিপজ্জনক

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// অ্যাকাউন্টের নিরাপত্তায় সোশ্যাল মিডিয়ায় এবং অনলাইনে যেকোন ধরণের সহজ পাসওয়ার্ড ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। ‌

এখনো বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে ইংরেজি ওয়ান থেকে সিক্স (123456) সংখ্যা ব্যবহার করছেন অনেক অনলাইন ব্যবহারকারী, তাঁদের সতর্ক থাকতে বলেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। এ ধরনের পাসওয়ার্ডের মধ্যে আছে কোয়ার্টি, পাসওয়ার্ড, গুগল শব্দগুলো।

চলতি বছরে সবচেয়ে বিপজ্জনক পাসওয়ার্ডের তালিকায় শীর্ষে আছে এটি। অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাসওয়ার্ড হিসেবে ক্রমিক এক থেকে ৯ নম্বর সংখ্যাগুলো পরপর বসালে বা প্রচলিত অন্যান্য সহজ অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করলে, তা সহজে হ্যাক করা যায়।

জটিল ও সংখ্যা, অক্ষর, চিহ্ন সমন্বয়ে বা জটিল বাক্যাংশ পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

অ্যাকাউন্টের নিরাপত্তায় জটিল পাসওয়ার্ড ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেকেই সহজে অনুমান করা যায়—এমন পাসওয়ার্ড ব্যবহার করেন। এ ধরনের সহজ পাসওয়ার্ড ব্যবহার করা বিপজ্জনক। তাই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, ইন্টারনেট ব্যবহার নিরাপদ রাখতে অ্যান্টি-ভাইরাসসহ নানা ওয়েব টুল রয়েছে যা ব্যবহার করা নিরাপদ।

পাসওয়ার্ড ব্যবস্থাপনা সেবাদাতা প্রতিষ্ঠান কিপার সিকিউরিটি ২০১৬ সালে ফাঁস হওয়া প্রায় এক কোটি পাসওয়ার্ড বিশ্লেষণ করে এবং ২০১৭ সালে সবচেয়ে ‘প্রচলিত পাসওয়ার্ড’ গুলোর একটি তালিকা তৈরি করেছে। প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের পাসওয়ার্ড অ্যাকাউন্টের নিরাপত্তায় ব্যবহার করা বেশি বিপজ্জনক।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন