উবারের ড্রাইভারদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// আবারও উবার ড্রাইভারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলার মুখোমুখি হয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি দুই মহিলা উবার ড্রাইভারদের হাতে ধর্ষণ, যৌন নির্যাতন বা লিঙ্গ-অনুপ্রাণিত শিকার হয়েছেন বলে অভিযোগ করে মামলা করেছেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট ডটকমের বরাদ দিয়ে জানা যায়, ওই দুই নারী অভিযোগ করেছেন, উবার চালকরা তাদের যৌন নির্যাতন করেছে। এক্ষেত্রে যৌন হামলা থেকে যাত্রীদের রক্ষার পর্যাপ্ত ব্যবস্থাও নেয়নি প্রতিষ্ঠানটি। যৌন নির্যাতনের শিকার হওয়া নারী রাইডারদের পক্ষ থেকে দুইজন নারী মামলাটি করেন। অবশ্য তাদের পরিচয় গোপন রাখা হয়েছে।

নারীর প্রতিনিধিত্বকারী আইনপ্রতিষ্ঠাতা উইগদার এলএলপি’র জেইন এম ক্রিস্টেনসেন বলেন, উবারে মহিলা রাইডারকে ক্ষতির হাত থেকে বাঁচাতে কঠোর পরিবর্তন করতে হবে।

এদিকে উবারের একজন মহিলা চালক অভিযোগ করেছেন, তিনি দুইজন যাত্রীর হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এক্ষেত্রে উবারের পক্ষ থেকে কোন ধরনের সহযোগিতা তিনি পাননি বলেও জানান।

সম্প্রতি ফেসবুক এবং টুইটারে নারীরা #MeToo (আমিও) হ্যাশট্যাগ দিয়ে জানান দিচ্ছেন যে, তারাও যৌন নিপীড়নের শিকার হয়েছেন। এই ক্যাম্পেইনের মাধ্যমে গত একমাসে উবারের বিরুদ্ধে শত শত লোক বক্তব্য রাখে, তারা বলে যে তারা চালকদের দ্বারা হয়রানির শিকার হয়েছে। তবে উবারের ওয়েবসাইট বলছে যে কোম্পানি ’রাস্তায় মানুষকে নিরাপদ রাখার জন্য নিবেদিত’ এবং এটির প্রযুক্তি ‘আমাদের প্রত্যেক সফরে, আগে এবং পরে রাইডারের নিরাপত্তার উপর মনোযোগ কেন্দ্রীভূত করে।’

৬৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের উবার বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী সেবার প্রতিষ্ঠানগুলোর অন্যতম। এটি প্রায় ৭০ টি দেশে কাজ করছে। কিন্তু তার বৃদ্ধির সাথে সাথে, যৌন নিপীড়নের অভিযোগে ড্রাইভারের অসংখ্য অভিযোগের জন্য প্রতিষ্ঠানটি সমালোচিত হয়।ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস এবং টেক্সাস সহ বেশ কিছু দেশ উবারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। উবারের ড্রাইভাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের প্রতিবেদনগুলি কয়েক মাস ধরে সংবাদ শিরোনাম তৈরি করছে।

এই অভিযোগের জন্য কোম্পানির বিরুদ্ধে কমপক্ষে তিনটি মামলা দায়ের করা হয়েছে, যার মধ্যে রয়েছে উইগডোর এলএলপি কর্তৃক ২০১৫ সালে অন্য দুটি “জেন আই” পক্ষ থেকে একটি অভিযোগ।

নতুন মামলা সম্পর্কে একটি কোম্পানির মুখপাত্র বলেন, “উবার আজ এই অভিযোগ পেয়েছে এবং আমরা এটি পর্যালোচনা করার প্রক্রিয়াতে রয়েছি। এই অভিযোগ আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং আমরা তাদের খুব গুরুত্ব সহকারে গ্রহণ করি।”

উত্তর ক্যালিফোর্নিয়ার মার্কিন জেলা আদালত উবারের বিরুদ্ধে নতুন একটি মামলা দায়ের করে। আদালতের নথি অনুযায়ী, দুটি নারী তাদের উবার চালককে দুটি পৃথক ঘটনায় অভিযুক্ত করে বলে জানা যায়।ফ্লোরিডার বাসিন্দা এক নারী অভিযোগ করেন যে, উবার ড্রাইভার তার বাড়িতে নিয়ে গিয়ে অক্টোবর ২০১৬ এ তাকে ধর্ষণ করে। লস এঞ্জেলেস শহরে বসবাসকারী আরেকজন মহিলার অভিযোগ করে যে উবার ড্রাইভার তাকে তার বাড়িতে নিয়ে যায় এবং তাকে ধর্ষণ করে। উভয় ঘটনার সময় মহিলারা মাতাল ছিল।
টেকজুম টিভি/এইচএমএস

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন