২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেটের ব্যবস্থা করা হবে: পলক

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি//তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে সারাদেশে ইন্টরনেট সংযোগ এবং ৫০ শতাংশ এলাকা ব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছে সরকার।

ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ও প্রধনমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় আমরা বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং ইনফো সরকার-৩ প্রকল্প বস্তবায়িত হচ্ছে। এছাড়াও কানেকটেড বাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে সারাদেশকে শতভাগ ইন্টরনেট সংযোগ ও ৫০ শতাংশ ব্রডব্যন্ড সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছি। এছাড়াও সারাদেশে আমরা ৫ হাজারের অধিক ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনসাধারণকে প্রায় ২০০ রকমের ডিজিটাল সেবা প্রদান করছি। এর ফলে জনগণ যেমন সাশ্রয়ী মূল্যে ডিজিটাল সেবা গ্রহণ করতে পারছে, তেমনি এর মাধ্যমে সরকারি সেবার গ্রহণে মানুষের ভোগান্তিও কমেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল রাতে গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্স ২০১৭ এর ব্রিজিং দ্যা ডিজিটাল ডিভিাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস শীর্ষক প্লেনারী সেশনের আলোচনায় এ কথা বলেন।

দিল্লিতে বৃহস্পতিবার রাতে ‘গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্স ২০১৭’-এর ‘ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড-এমপাওয়ারিং বাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস’ শীর্ষক প্লেনারি সেশনের আলোচনায় তিনি এ কথা বলেন।

ভারতের ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি ও পর্যটন প্রতিমন্ত্রী আলফনস কান্নানথানম, ঘানার যোগাযোগ মন্ত্রী অশ্রুলা ওয়োসু-একুফুল এবং আন্তর্জাতিক টেলিকমি্‌উনিকেশন সংস্থা’র মহাপরিচালক হাওলিন ঝাও উক্ত প্লেনারি সেশনে বক্তব্য রাখে।

এ সম্মেলনে প্রায় ২০ দেশের তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রীরা এবং ১৩৬ দেশের আলোচকরা বিভিন্ন সেশনে অংশ নেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার সকালে এ সম্মেলনের উদ্বোধন করেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন