এমন লিংকে ক্লিক করলেই বিপদ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// হঠাৎ কিছুদিন ধরে একটি স্ক্যাম ছড়িয়ে পড়ছে ইন্টারনেট ব্যবহারকারীদের মোবাইল ও কম্পিউটারে। এর ফলে ব্যবহারকারীর তথ্য চুরির আশঙ্কাসহ মোবাইল বা কম্পিউটারে ভাইরাস ছড়িয়ে পড়ছে।

মূলত আকর্ষণীয় ভিডিওর কথা বলে মেসেঞ্জারে ইউটিউব ভিডিওর লিংকের মাধ্যমে এসব স্ক্যাম আসতে পারে। তাই এধরনের ভিডিওর কোনো লিংক পেলে তা সাথে সাথে ক্লিক করবেন না। কোনো ভিডিও লিংকে ক্লিক করার আগে সেটি যাচাইবাছাই করার বা পড়ে দেখার পরামর্শ দেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞেরা বলছেন, ফেসবুক মেসেঞ্জারে কোনো বন্ধুর কাছ থেকে এ ধরনের ভিডিও লিংক আসতে পারে। মেসেঞ্জারে কোনো বন্ধুর পাঠানো ইউটিউব ভিডিওর লিংক তাই হুট করে ক্লিক করবেন না। এটা স্ক্যাম। এটি এখন দ্রুত ছড়াচ্ছে। মেসেঞ্জারে আপনার নামে এবং ইমোজিসহ ভিডিও লিংক আসতে পারে। এতে ক্লিক করলে ভুয়া কোনো ইউটিউব চ্যানেলে চলে যেতে পারেন। সেখান ভুয়া ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড করতে বলে। এ থেকে মোবাইল বা কম্পিউটারে ভাইরাস চলে আসতে পারে। ওই বার্তায় ইউটিউব লিংকে ক্লিক করতে প্রলুব্ধ করা হয়।

ইউটিউব লিংকে ভিডিও দেখার আশায় ক্লিক করে যেসব প্রোগ্রাম ইনস্টল হয় তা মোবাইল বা কম্পিউটার থেকে তথ্য চুরি করে নিতে পারে। এর পাশাপাশি আপনার ফেসবুক মেসেঞ্জার বা কনটাক্ট লিস্টে থাকা সবার কাছে বার্তা এবং ওই লিংকটি পাঠিয়ে দেয়। এ ছাড়া আরও ভুয়া প্রোগ্রাম ডাউনলোড করতে নানা কৌশল খাটায়। আপনার ফোন ও কম্পিউটারে স্প্যাম ও ভুয়া বিজ্ঞাপন দেখাতে শুরু করে।

সূত্র: নিউজ ডটকম

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন