‘আপনার সাথে দেখা করে ভালো লাগছে’ প্রধানমন্ত্রীকে সোফিয়া

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি//  প্রধানমন্ত্রী সোফিয়াকে প্রথমেই অভিবাদন জানিয়ে জিজ্ঞেস করেন, ‘সোফিয়া তুমি কেমন আছো?’

জবাবে সোফিয়া বলেন, ‘আমি ভালো আছি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। সত্যি আজকে আপনার সাথে দেখা করে খুব ভালো লাগছে।’

প্রধানমন্ত্রী তাকে প্রশ্ন করেন, ‘তুমি আমাকে কীভাবে চেন?’  জবাবে সোফিয়া জানায়, ‘আমি এও জানি আপনি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটি বলেও ডাকা হয় এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্ট্রা। তাছাড়া আপনার নাতনীর নাম ও আমার একই, সোফিয়া।’

প্রধানমন্ত্রী সবাইকে বলেন, ‘আপনার জানেন জয়ের (সজীব ওয়াজেদ জয়) মেয়ের নামও সোফিয়া’।

বুধবার সকালে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট মানব সোফিয়ার সঙ্গে কথা বলে চারদিনে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

‘ডিজিটাল ওয়ার্ল্ড’ উৎসব উদ্বোধনকালে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন রোবট সোফিয়া।  এছাড়াও গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সোফিয়া।

অভিজ্ঞতার মধ্য দিয়ে সোফিয়া ভবিষ্যতে আরও পারদর্শী হয়ে উঠবে বলে জানিয়েছেন তাঁর নির্মাতা। তার চেহারার আদল হলিউডের কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়ার উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ থেকে অনুষ্ঠেয় তথ্যপ্রযুক্তির মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-এ যোগ দিতে সোফিয়া এসেছে ঢাকায়।

বেলা আড়াইটায় ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামের একটি অনুষ্ঠানে অংশ নেবে। এরপর এর ডিজাইনার ডেভিড হ্যানসন কৃত্রিম বুদ্ধিমত্তার সফলতম উদাহরণ সোফিয়ার কারিগরি দিক নিয়ে বক্তৃতা করবেন। সোফিয়া ঢাকা ত্যাগ করবে আজকেই।

হংকংয়ের হ্যানসন রোবোটিকসের তৈরি সোফিয়া ঢাকায় এসে পৌঁছেছে সোমবার রাত একটায়। তার সঙ্গে এসেছেন রোবটচালক জিওভান লায়ন। সকালে সোফিয়াকে সংযোজন করা হয়। নিয়ে আসার সময় সোফিয়ার বিভিন্ন অংশ খুলে আনা হয়েছিল।

টেকজুমটিভি/এমআইজে

 

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন