দর্শনার্থী পদচারণায় মুখরিত ডিজিটাল ওয়ার্ল্ড

0

মিরাজুল ইসলাম জীবন, টেকজুম ডটটিভি// লাখো দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে তথ্য প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর সকালে পঞ্চমবারের মাতো আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত করা হয়।

বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট মানব সোফিয়ার সঙ্গে কথা বলে চারদিনের এই উৎসবের উদ্বোধন করেন তিনি।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি বিষয়ক এই সম্মেলন ও প্রদর্শনীর এবারের স্লোগান ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’। মূলত এ প্রতিপাদ্য তথ্য-প্রযুক্তির যুগে বাংলাদেশের অর্জন ও অগ্রগতিকেই প্রতিফলিত করে। বাংলাদেশ এখন আর অনুসরণকারী নয় বরং ভবিষ্যৎ বিশ্বকে নেতৃত্ব দেয়ার জন্য বাংলাদেশ প্রস্তুত। প্রস্তুত মানব সম্পদ, প্রস্তুত অবকাঠামো।

উদ্বোধনের দিনেই এসে জমে উঠেছে প্রদশর্নী। দর্শনার্থীরা লম্বা লাইনে দীর্ঘ সময় ধরে দাড়িয়ে থেকে ভেতরে ঢুকছেন।এইবারের মেলায় আরবের নাগরিকত্ব পাওয়া কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়া ও প্রতিটি প্রদশর্নী ঘিরেই ছিলো কৌতুহলি দর্শকের আগ্রহ। ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে ‘পেইমেন্ট সার্ভিস অপরচুনিটি’ সুযোগ এবং চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হয় সেলিব্রেটি হলে। সেমিনারে বাংলাদেশে পেমেন্ট সার্ভিসেস ইকোসিস্টেমের সুযোগ ও চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা করা হয়।

ডিজিটাল ওয়ার্ল্ডের এই প্রদশর্নীতে অংশ নিয়েছে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর। এসব মন্ত্রণালয় ও অধিদপ্তরে যে সমস্ত সুযোগ সুবিধা পাওয়া যায় সেসব তারা তুলে ধরছেন দর্শনার্থীদের সামনে। মন্ত্রণালয়ের বিভিন্ন সুবিধা সম্মলিত লিফটেট এবং বুকলেট তারা বিতরণ করা হচ্ছে দর্শনার্থীদের মধ্যে।

এর পাশাপাশি ই-কমার্স জোন, ডাটা সফট, আইটি ক্যারিয়ার কনফারেন্স এবং আউটসোর্সিং, গেমিংসহ নানা প্রদর্শনী নিয়ে বসেছেন তরুণ প্রযুক্তিবিদরা।

টেকজুমটিভি/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন