আধ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার ‍উচিত নয়

0

মানবজীবনে স্মার্টফোন এখন নিত্যসঙ্গী। সামান্য অবসর কিংবা প্রয়োজন, সব সময় স্মার্টফোন অনেককেই পাশে রাখতে হয়। স্মার্টফোনে কথা ও কাজ কথা চলে নন-স্টপ। সেই স্মার্টফোন ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকির কথা জানালেন গবেষকরা।

মস্তিষ্কে স্মার্টফোনের ক্ষতিকারক প্রভাব নিয়ে আগে অনেক সতর্ক বার্তা এসেছে। এবার আলিগড় মুসলিম ইউনিভার্সিটির ‘রেডিয়েশন হ্যাজার্ডস অফ সেল ফোনস’ শীর্ষক এক আলোচনায় আরো ভয়াবহ তথ্য তুলে ধরা হয়েছে।

ভারতের মুম্বাইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক গিরিশ কুমার বলেন, স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০০ শতাংশ বাড়িয়ে দেয়। যে কারণে টিনএজারদের মধ্যে ব্রেন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

স্মার্টফোনের মতো যন্ত্রকে প্রযুক্তির ‘হিডেন ডেঞ্জার’ হিসেবে আখ্যা দিয়েছেন অধ্যাপক গিরিশ কুমার। তিনি বলেন, দিনে আধ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করা কখনোই উচিত নয়। শুধু ব্রেন ক্যানসারের আশঙ্কাই নয়। স্মার্টফোনের অতি ব্যবহারে পুরুষদের ফার্টিলিটিরও সমস্যা দেখা দেয়। ক্ষতি করে ডিএনএ-র।

গিরিশ কুমারের দাবি, স্মার্ট ফোনে সবচেয়ে বেশি ক্ষতি হয় শিশুদের। ফোন থেকে বের হওয়া রেডিয়েশনে শরীরের হাড়গোড় পাতলা হয়ে ভঙ্গুর হয়ে পড়ে। এই রেডিয়েশন অন্য প্রাণীরও মুক্তি নেই।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন