নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// চলতি বছর শুরু হলো মাধ্যমিক পর্যায়ে বাধ্যতামূলক প্রযুক্তি শিক্ষা। বৃহস্পতিবার বছরের প্রথম দিনে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ শিরোনামের বইটি হাতে পেল নবম শ্রেণীর শিক্ষার্থীরা। কাগজে ছাপা বইয়ের পাশাপাশি প্রকাশ করা হয়েছে ডেইজি মাল্টিমিডিয়া দৃষ্টিপ্রতিবন্ধীসহ সব শিক্ষার্থীর ব্যবহারের উপযোগী একটি ‘Full Text Full Audio’ ডিজিটাল মাল্টিমিডিয়া বই। বইটি ব্যবহারের জন্য প্রয়োজন আমিস (AMIS) অথবা ডিডি রিডার (DD Reader) সফটওয়্যার।

এর মধ্য দিয়ে চলতি বছর থেকে মাধ্যমিক পর্যায়ে বাধ্যতামূলক পাঠ্যবইয়ের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১। এখন  ঐচ্ছিক বিষয় বাদেই ১১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে এসএসসি ও দাখিল শিক্ষার্থীদের।

বই বাড়লেও নতুন বইয়ের মধ্যে শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে ভূগোলক আর ইন্টারনেটের সংকেত-সংবলিত রঙিন মোড়কের ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বইটি। বই হাতে পেয়ে মাগুরা জেলার শালিখা থানার কাতলী হাইস্কুলের নবম শ্রেণীর শিক্ষার্থী সীমান্ত বুলবুল বলল, “এইটা পড়ে আমি কম্পিউটার, ইন্টারনেট সম্পর্কে জানব। বইটা দেখেওে বেশ ভালোই লাগছে।”

মাধ্যমিক শিক্ষাপাঠ্যক্রমে বাধ্যতামূলক সংযুক্ত ছয় অধ্যায়ের ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বইটি লিখেছেন ড. জাফর ইকবাল, ড. সুরাইয়া পারভীন, মোস্তাফা জব্বার, মুনির হাসান, লুৎফুর রহমান ও মুনাব্বির হোসেন।

বইটির প্রথম অধ্যায়ে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ বিষয়। পরবর্তী অধ্যায়গুলো সাজানো হয়েছে কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারের নিরাপত্তা, আমাদের শিক্ষায় ইন্টারনেট, আমার লেখা-লেখি ও হিসাব, মাল্ডিমিডিয়া ও গ্রাফিক্স এবং ডেটাবেজের ব্যবহার নিয়ে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন