নতুন বছরে ভোক্তা ও সদস্যদের অধিকার সংরক্ষণের বাস্তবমুখী পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি। প্রযুক্তিবাজারে ‘সুষম বিক্রয়োত্তর পণ্যসেবা নীতিমালা’ বাস্তবায়নের পাশাপাশি ভোক্তা অধিকার বাস্তবায়নে চলতি বছরে প্রযুক্তিপণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) প্রতিষ্ঠা করতে যাচ্ছে প্রযুক্তি খাতের শীর্ষ এই ব্যবসায় সংগঠনটি। সদস্যদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক অক্ষুণ্ন রাখতে প্রথমবারের মতো আইনি বিরোধ নিষ্পত্তিতে গঠন করতে যাচ্ছে একটি সালিসি বোর্ড। একজন অবসরপ্রাপ্ত বিচারকের নেতৃত্বে কার্যনির্বাহী কমিটি ও সাধারণ সদস্যদের সমন্বয়ে এই বোর্ড গঠন করা হবে। এ ছাড়া চলতি বছরেই বাজার মনিটরিং সেল ও ব্যবসায় উন্নয়নে আলাদা পরামর্শ সেল গঠন করতে যাচ্ছে বিসিএস।

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ২৩তম বার্ষিক সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে বিসিএসের সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ বলেন, ‘বেটার বিসিএস’ প্রত্যয় বাস্তবায়নে দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ কম্পিউটার সমিতিকে একটি ইতিবাচক ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠার প্রচেষ্টা শুরু হয়েছে। ফলে বিদায়ী বছরে বাংলাদেশ কম্পিউটার সমিতির মনোনয়নে প্রথমবারের মতো সর্বোচ্চ তিনটি ক্যাটাগরিতে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড  ২০১৪’ সম্মাননা এনে দিয়েছে বাংলাদেশকে। অনবদ্য ভূমিকার স্বীকৃতি হিসেবে বিসিএস  অর্জন করেছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) কর্তৃক সেঞ্চেনারি অ্যাওয়ার্ড ২০১৪।

মাহফুজুল আরিফ আরো বলেন, “বৈশ্বিক বাজারকে বিবেচনায় রেখে দেশের অর্থনৈতিক গতি-প্রকৃতির আলোকে সামগ্রিক করণীয় নির্ধারণে বিসিএস গবেষণা ও বিশ্লেষণের জন্য উদ্যোগী হয়েছে। বাংলাদেশের সম্ভাবনাময় বাজারকে পণ্য এবং সেবার বৈচিত্যে গ্রাহকের চাহিদা সৃষ্টি এবং পূরণের লক্ষ্যে সরকারি নীতিমালার সামঞ্জস্যে আমরা কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছি। ইতোমধ্যে এমআরপি বাস্তবায়ন ও পরামর্শ সেল গঠনের সিদ্ধান্ত হয়েছে।”

মাহফুজুল আরিফের সভাপতিত্বে বুধবার ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত সাধারণ সভায় কার্যনির্বাহী কমিটির সদস্য বিসিএস সহসভাপতি  মজিবুর রহমান স্বপন, মহাসচিব নজরুল ইসলাম মিলন, যুগ্ম মহাসচিব এস এম ওয়াহিদুজ্জামান, কোষাধ্যক্ষ কাজী সামসুদ্দীন আহমেদ লাভলু এবং পরিচালকদের মধ্যে এ টি শফিক উদ্দিন আহমেদ,  আলী আশফাক ছাড়াও সংগঠনের সাধারণ সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন