জাপান দিবসে বেসিসের উদ্যোগ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) জাপান দিবস উদযাপন করলো। মঙ্গলবার বেসিস মিলনায়তনে এই আয়োজন করা হয়।

অনুষ্ঠানের বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‌‘জাইকার সহযোগিতায় জাপানের বাজারের বেসিস সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য বৃদ্ধির সুযোগ তৈরি হয়েছে আজকের জাপান দিবসের মাধ্যমে।’

জাপান দিবসের মূল উদ্দ্যেশ্য ছিল-জাপান সরকার কর্তৃক বাংলাদেশসহ এশিয়ার ১৩টি দেশে পরিচালিত, আইটি ইঞ্জিনিয়ারস এক্সাম (আইটিইই) সম্পর্কে বেসিসের সদস্যভুক্ত জাপানভিত্তিক আইটি প্রতিষ্ঠানগুলোকে অবহিত করা। পাশাপাশি, প্রতিষ্ঠানগুলোর প্রকৌশলীরা আইটিইই পরীক্ষায় যাতে ভালো করতে পারেন, সেজন্যে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থাও করেছে জাপান সরকার।

২০১৮ সালের মার্চে বেসিস সদস্যভুক্ত জাপানভিত্তিক তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রকৌশলীদের এ প্রশিক্ষণ দেবে জাপান সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার দেশের তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের দক্ষতা ও জ্ঞানের মান নির্দেশক একটি আন্তর্জাতিক সার্টিফিকেশন স্ক্রিম চালু করেছে যা ‘আইটিইই’ নামে পরিচিত।

জাপান সরকার ২০১৩ সাল থেকে বাংলাদেশে নিয়মিতভাবে বছরে দুবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় আইটিইই পরীক্ষা পরিচালনা করছে।

আইটিইই পরীক্ষার বিস্তারিত তুলে ধরেন, বাংলাদেশে জাইকার মানবসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ ইয়োজিরো ফুজিওয়ারা, কোবে ইনস্টিটিউট অব কম্পিউটিংয়ের সহযোগী অধ্যাপক ইউকিনোবো মিয়ামোটো।

এছাড়া আয়োজিত জাপান দিবসে রিড এক্সিবিশনস জাপান লিমিটেড ২০১৮ সালের মে মাসে টোকিওতে অনুষ্ঠিতব্য জাপান আইটি সপ্তাহের বিস্তারিত তুলে ধরেন।

বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো কিভাবে জাপান আইটি সপ্তাহে অংশ নেবে এবং জাপানের বাজারের বাণিজ্য সুবিধার দিকগুলোর তুলে ধরেন মেলার আয়োজনকারি সংস্থা রিড এক্সিবিশনস এর পরিচালক হাজিমে সুজুকি।

টেকজুমটিভি/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন