ফেসবুকের বিজ্ঞাপনের সঠিক নিয়ম

0
Euphori

ফেসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়। বিশ্বের বৃহত মাধ্যমও (Media)। ব্যবসা প্রসারের জনপ্রিয় মাধ্যমও ফেসবুক। এক ক্লিকেই যে কোন পণ্যের খবর সবাইকে জানানোর সহজ উপায় ফেসবুক পেইজ।

ফেসবুক ব্যবহারের সময় আমরা নানা পণ্যের বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখি। অনেকেই এরকম বিজ্ঞাপন দিতে চান। কিভাবে দিবেন? তা জানা নেই অনেকেরই! ব্যবসার প্রচারের জন্য প্রতিষ্ঠানগুলো প্রতিদিন হাজার হাজার ডলার খরচ করে বিজ্ঞাপন দেন। তবে এই হাজার হাজাার ডলার খরচ করলেই যে ভালো ফলাফল আসবে তা না। ফেসবুকে ভালো ফলাফল পেতে অবশ্যই বুঝে শুনে বিজ্ঞাপন দিতে হবে। না হলে টাকা খরচ করে বিজ্ঞাপন দেওয়াটাই ব্যর্থ হবে।

ফেসবুক বিজ্ঞাপন কিভাবে কাজ করে?
আপনার ফেসবুক পেইজে লাইক দিয়েছেন কিংবা এখনো দেননি এমন ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখাবে ফেসবুক। এজন্য বিজ্ঞাপন দেয়ার সময় আপনাকে বিষয়টি নির্ধারণ করতে হবে। এর মাধ্যমে আপনার পেইজের লাইকও বাড়াতে পারেন। এছাড়া আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন ইভেন্টস, অফার, সংবাদ ফেসবুক পেইজে পোস্ট করে ‘বুস্ট’ অপশনের মাধ্যমে খুব সহজেই বিজ্ঞাপন দিতে পারেন।

আপনি যখন আপনার একটি পোস্ট ফেসবুক পেজে দিবেন, সাথে সাথে পোস্ট এর নিচে ‘Boost post’ লেখা একটি বাটন দেখতে পাবেন। ইচ্ছা করলেই সেখানে গিয়ে আপনার পোস্ট বুস্ট করতে পারবেন। কিন্ত না বুস্ট পোস্টের ভালো ফলাফল পেতে হলে অবশ্যই Ads Manager অথবা Power Editor থেকে ফেসবুক অ্যাড দিবেন।

সময় মত কাজ করা এরকম একটা কথা তো আছে তাই না? যখন ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছেন তখন অবশ্যই সময় চিন্তা করে দিবেন। আপনার দর্শক কারা, কোন দেশের ইত্যাদি ইত্যাদি, এগুলো চিন্তা করে বিজ্ঞাপন না দিলে শুধু শুধু টাকা নষ্ট হবে, কাজের কাজ কিছুই হবে না। ধরুণ আপনি চাচ্ছেন কর্মজীবীরা আপনার বিজ্ঞাপন দেখুক। আপনার বিজ্ঞাপন শুরু করলেন রাত একটায়, রাত একটায় তো তাদের জেগে থাকার কথা না, আপনার বিজ্ঞাপন টারগেটিং এর কারণে কিছু মানুষের কাছে যাবে কিন্ত কর্মজীবীদের কাছে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

যখন ফেসবুক এ বিজ্ঞাপন সেট করা হয় তখন দুইটা ব্যাপার থাকে একটা হচ্ছে Daily Budget আর একটা হচ্ছে Life Time budget। ভালো হয় যদি life time budget ঠিক করেন। আপনি এখানে খুব সহজেই ঠিক করে দিতে পারবেন আপনার বাজেট কত এবং আপনার বিজ্ঞাপন কতদিন চলবে। লাইফ টাইম বাজেট মনে হচ্ছে আপনি এখানে প্রতিদিনের বাজেট ঠিক না করে একবারে কত টাকার বিজ্ঞাপন দিতে চাচ্ছেন সেটা ঠিক করে দিচ্ছেন। তার মানে হচ্ছে এখানে ফেসবুক ঠিক করে দিবে আপনার বিজ্ঞাপন এর খরচ কিভাবে হবে এবং আপনার বিজ্ঞাপন সঠিক মানুষের কাছে যাবে। কিন্তু আপনি যদি ডেইলি বাজেট ঠিক করেন তাহলে আপনি এই বোনাসটা পাচ্ছেন না এবং আপনার বিজ্ঞাপন শুধু অল্প কিছু মানুষের কাছে যাবে মানে হচ্ছে আপনার বিজ্ঞাপন যেহেতু আপনি প্রতিদিনের বাজেট ঠিক করেছেন তাই ফেসবুক দিনের একটা সময়ে সেটা কিছু মানুষের কাছে নিয়ে যাবে তাহলে আপনি হয়ত অন্য সময়ে যারা ফেসবুক ব্যবহার করে তাদের কাছে যেতে পারছেন না।

ফেসবুক বিজ্ঞাপন এর ছবিতে একদম কম লেখা ব্যবহার করবেন। ফেসবুকের একটা নিয়ম আছে সেটা হচ্ছে আপনি ফেসবুক বিজ্ঞাপন এ ২০% এর বেশি লেখা দিতে পারবেন না অথবা দিলে ও আপনার বিজ্ঞাপন কম ধীরে এবং কম মানুষের কাছে যাবে। বিজ্ঞাপন এর সাইজ 1200×628 Pixel রাখেন।

আপনার ব্যবসার দর্শক কারা এই বিষয়টা আগে জানা দরকার। টার্গেট করে বিজ্ঞাপন দেয়া অনেক গুরুত্বপূর্ণ ফেসবুক বিজ্ঞাপন এর ক্ষেত্রে তাই এটা বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করুন। এটা সত্যি এটার ফলে আপনার লিস্ট থেকে অনেক মানুষ বাদ যাবে কিন্তু সংখ্যাকে গুরুত্ব না দিয়ে মানকে গুরুত্ব দেন, সেটাই ভালো হবে। একটা বিজনেস এ আপনি ইচ্ছা করলেই সবাইকে নিয়ে কাজ করতে পারবেন না আপনাকে অবশ্যই আপনার দর্শক কারা সেটা ঠিক করে নিয়ে কাজ করতে হবে। এখানে টাকা অথবা সংখ্যাটা একদমই জরুরি না, আপনাকে খেয়াল রাখতে হবে আপনার বিজ্ঞাপন ঠিক মানুষের কাছে যাচ্ছে কিনা।

ফেসবুক এর নিয়ম ভঙ্গ করে বিজ্ঞাপন দিলে শুধু আপনার বিজ্ঞাপন বাতিল না সম্পূর্ণ বিজ্ঞাপন একাউন্ট বাতিল হয়ে যেতে পারে। তাই খুব ভালো করে ফেসবুক এর নিয়মগুলো জেনে নিন।

এটা ঠিক হবে না যে আপনি একটা রচনা লিখে আপনার টার্গেট করা দর্শককে আকৃষ্ট করবেন। তাই “See more” এ যাওয়ার আগেই লেখা শেষ করার চেষ্ঠা করেন অথবা গেলে ও খুব বড় করবেন না।

ফেসবুক বিজ্ঞাপন কেন দিবেন?
০১. ফেসবুক পেইজে লাইক বাড়তে
০২. লাইক বাড়ানোর মাধ্যমে অনেক মানুষ আপনার পেইজের সঙ্গে সম্পৃক্ত হবে
০৩. পেইজে কোন পোস্ট দিলে তা লাইক দেওয়া ব্যবহারকারীরা দেখতে পারবেন
০৪. অ্যাপ্লিকেশনের বিজ্ঞাপন দিলে অনেক ব্যবহারকারী অ্যাপ্লিকেশন ডাউনলোড করবে
০৫. ইভেন্টের বিজ্ঞাপন দিলে অনেক ব্যবহারকারী ইভেন্টে অংশ নিবে
০৬. কোন সংবাদের বিজ্ঞাপন দিলে ওয়েবসাইটে ভিজিটর বা পাঠক বাড়বে

ফেসবুক কিভাবে চার্জ করে?
১. Cost Per Page Like : বিজ্ঞাপনের বাজেটের উপর নির্ভর করে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে পেইজ লাইকের জন্য চার্জ করে
২. Cost Per Click (CPC) : বিজ্ঞাপনে কতজন মানুষ ক্লিক করবে তার উপর ভিত্তি করে ফেসবুক চার্জ করে
৩. Cost Per Impressions (CPM) : বিজ্ঞাপনের ১০০০ ইম্প্রেশনের উপর নির্ভর করে ফেসবুক চার্জ করে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন