যে পাসওয়ার্ড হ্যাক হবেনা ?

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// প্রযুক্তির নির্ভর যুগে বর্তমান বিশ্বে ব্যবহার হচ্ছে নানা ধরনের সোশ্যাল মাধ্যম। একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের ফলে অনেকে এর নিরাপত্তা নিয়ে তেমন একটি মাথা ঘামান না। যার ফলে সহজেই হ্যাক হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্টি।

বর্তমান বিশ্বে হ্যাকারদের সংখ্যা অনেক বেশি। দুর্বল পাসওয়ার্ড ব্যবহারের ফলে তারা সহজেই হ্যাক করে ফেলেন আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টি। তাই যে কোনো গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ড তিন বা ছয় মাস পর পর পরিবর্তন করতে হয়। নিরাপত্তার কোডটিকে জটিল করে তৈরি করুন। কমপক্ষে ১২ থেকে ১৫ ডিজিটের পাসওয়ার্ড বানিয়ে নিন যেখানে ছোট ও বড় হাতের অক্ষরের ব্যবহার, সংখ্যা এবং প্রতীকের মিশেল থাকবে।পাসওয়ার্ড তৈরি করার সময় অভিধানে রয়েছে এমন শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। তবে শব্দ ব্যবহার করলে তা উল্টে-পাল্টে ফেলুন।

পাসওয়ার্ড মনে রাখার ঝামেলার কারণে সব অ্যাকাউন্টে একটিমাত্র পাসওয়ার্ড ব্যবহার সাধারণ বিষয়। কিন্তু একটির পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারলে বাকিগুলোতেও তা ব্যবহার করবে হ্যাকাররা। তাই ঝামেলা মনে হলেও বিপদের হাত থেকে বাঁচতে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। গুগল, ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। মেসেজ আদান-প্রদানের এক পর্যায়ে তা চুরি হতে পারে। আর এ চুরি যেন না হয় সেজন্য এনক্রিপ্টেড মেসেজিং ব্যবস্থা ব্যবহার করুন।

শক্তিশালী পাসওয়ার্ডের ক্ষেত্রে সংখ্যা, অক্ষর এবং স্পেশাল ক্যারেকটারের সমন্বয় হতে হবে। ক্যারেক্টারগুলোকে র্যায়ন্ডম হতে হবে, কীবোর্ডের এক সারির অক্ষর। তবে qwerty বা asdf ইত্যাদি যেন না হয়। এবার শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর জন্য দেওয়া হলো কিছু টিপস:

# শব্দকে উল্টো করে লিখুন। যেমনঃ jibon কে লিখুন nobij ।

# কিছু কিছু অক্ষরকে নম্বরে বদলে দিন। nobij কে n7bij লিখুন। এখানে ‘o’ কে ‘7’করা হয়েছে।

# ইচ্ছেমতো যেকোন অক্ষরকে ক্যাপিটাল করুন, কেবল প্রথম অক্ষরকে করবেন না।  স্পেশাল ক্যারেক্টার দিতে পারেন দু’একটি।

তবে আরেকভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করা যায়। প্রথমে একটি লম্বা বাক্য তৈরী করুন এবং সেটির প্রথম অক্ষর নিয়ে একটি পাসওয়ার্ড তৈরী করুন।

যেমন: My password must be very very strong. এখান থেকে তৈরী পাসওয়ার্ডটি হবে mpmbvvs এখন আপনি চাইলে উপরের পদ্ধতি অবলম্বন করে এটিকে আরো জটিল করে নিতে পারেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন