মোবাইলে প্রতিদিন লেনদেন ৩০০ কোটি টাকা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// দেশে মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তরাই মোবাইলভিত্তিক অর্থনৈতিক সেবা ব্যবহারে এগিয়ে রয়েছেন। এক্ষেত্রে প্রবাসী আয়, ব্যবসায় দায়, সেবা মূল্য, বেতন পরিশোধ এবং স্বজনদের কাছে টাকা পাঠানোর কাজে এই সেবা ব্যবহুত হচ্ছে সবচেয়ে বেশি। ফলশ্রুতিতে প্রতি মাসেই বাড়ছে মোবাইলে অর্থনৈতিক লেনদেনের পরিমাণ। গড়ে প্রতি দিন এই মাধ্যমে লেনদেন হচ্ছে ৩০০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক-এর সাম্প্রতিক উপাত্তের বরাদ দিয়ে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি ঘোষ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে নিবন্ধিত মোবাইল অ্যাকাউন্টের সংখ্যা ২ কোটি ৩৩ লাখ ১৪ হাজার। এর মধ্যে এক কোটি ১০ লাখ ৬৯ হাজার লোক নিয়মিত মোবাইলে লেনদেন করেন।

সুনীল কান্তি ঘোষ জানিয়েছেন, প্রতিদিনই মোবাইলে লেনদেনের সংখ্যা বাড়ছে। গত বছরের নভেম্বরে মোবাইলে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৪৮ লাখ টাকা। অক্টোবরের তুলনায় এই লেনদেন বৃদ্ধির হার ছিলো ১৭ দশমিক ৪৮ শতাংশ। অক্টোবরে এই মাধ্যমে লেন-দেন হয়েছিলো ২৭৪ কোটি ৫১ লাখ টাকা।

সুনীল কান্তি জানান, মোবাইলে লেনদেন সুবিধা চালু করা ব্যাংকের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা ব্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ এবং আইএফআইসি ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবায় কর্মচারীর বেতন এবং বিভিন্ন শপিং মলগুলোতে পণ্যমূল্য পরিশোধ করা হয়ে থাকে। প্রান্তিক মানুষের কাছে ইউটিলিটি বিল পরিশোধের ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তিনি বলেন, ক্রমেই জনপ্রিয় হতে থাকা এই লেনদেন সেবা যেন জীবযাত্রাকে আরও সহজতর করে তুলতে পারে সেজন্য ভয়েস ও মেসস সেবার পাশাপাশি নতুন নতুন পরিষেবা যুক্ত করতে মোবাইল অপারেটরদের উদ্ধুদ্ধ করছে বিটিআরসি।

সূত্র মতে, মোবাইল ব্যাংকিং সেবা চালু করতে ইতিমধ্যেই ২৮টি ব্যাংককে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে মাত্র ১৯টি ব্যাংক কার্যক্রম শুরু করেছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন