ফেসবুকের ফ্রি ইন্টারনেট পরিষেবা চালু

0

এবার বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিচ্ছে ফেসবুক। কোনও রিচার্জ বা ডেটা রিচার্জ ছাড়াই ওয়েব দুনিয়ায় সার্ফ করতে পারবেন। সব মোবাইল পরিষেবাতেই এই সুবিধে মিলবে বলে জানিয়েছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ।

এবার মোবাইল ফোনের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তে বসেই আপনি জানতে পারবেন স্থানীয় হাসপাতাল, চাকরির খবর, রেস্তোরাঁ, শিক্ষা-সংক্রান্ত সব তথ্য। এমনই এক নয়া ‘অ্যাপস’ লঞ্চ করল সোশ্যাল নেটওয়ার্কিং জায়েন্ট ফেসবুক। নয়া অ্যাপসটির নাম ইন্টারনেট ডট ওআরজি(internet.org)। অ্যাপসটি ডাউনলোড করলেই আপনি কোনও ডেটা রিচার্জ ছাড়াই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

জুকারবার্গ জানিয়েছেন, ইন্টারনেট ডট ওআরজি-র লক্ষ্য হল গোটা পৃথিবীর মানুষকে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দেওয়া। তিনি আরও বলেন, আমাদের সংস্থা মনে করে, বিশ্বের প্রতিটি মানুষ বিনামূল্যে ইন্টারনেটের মাধ্যমে স্বাস্থ্য, চাকরি, পড়াশোনা ও প্রাথমিক তথ্যটুকু পাওয়ার অধিকার রয়েছে। আমরা এর পর আরও নয়া পরিষেবা নিয়ে আসব ফেসবুক ব্যবহারকারীদের জন্য, তাও একেবারে বিনামূল্যে।

আপাতত শুধুমাত্র জাম্বিয়ার এয়ারটেল ব্যবহারকারীরাই তাদের মোবাইলে এই অ্যাপস ব্যবহারের সুবিধে পাবেন। দ্রুতই গোটা বিশ্বের মানুষ এই পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন।

ফেসবুকের প্রডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর গাই রোজেন বলেন, মোবাইল ফোনের নেটওয়ার্কের আওতায় বাস করেন বিশ্বের জনসংখ্যার ৮৫ শতাংশ মানুষ। কিন্তু তাদের মধ্যে মাত্র ৩০ শতাংশ ইন্টারনেটের আওতায় বাস করেন। এই অ্যাপসটি ডাউনলোড করলে কোনো খরচ ছাড়াই স্বাস্থ্য, শিক্ষা, খবর, চাকরির-তথ্য পাবেন। বিনামূল্যে এই সার্ভিসগুলি মানুষের কাছে পৌঁছে দিয়ে আরও বেশি মানুষকে ইন্টারনেট ব্যবহারে উৎসাহিত করতে চাই আমরা।– ওয়েবসাইট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন